সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী পালিত, আজ কুমারী পূজা

স্টাফ রিপোর্টার ::
দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে সারা দেশের ন্যায় সিলেটে গতকাল বুধবার শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী পালিত হয়েছে উৎসবের আমেজে। আজ বৃহস্পতিবার মহাঅষ্টমী ও কুমারী পূজা অনুষ্ঠিত হবে।
শাস্ত্র অনুযায়ী, বৃক্ষের শক্তিকে উপজীব্য করে সপ্তমীতে দেবী দুর্গার আরাধনা করা হয়। মহাসপ্তমীর ভোর থেকে রাত অবধি পূজা অর্চনায় ব্যস্ত ছিলেন সনাতন ধর্মাবলম্বীরা। মন্ডপে মন্ডপে ছিল মানুষের ঢল। সিলেট মহানগর পুলিশ ও র‌্যাব-৯ এর একাধিক টিম নগরীর বিভিন্ন মন্ডপে দায়িত্ব পালন করায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
গতকাল সকাল ৯টা ৫৮ মিনিট পূর্বে নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তয্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শেষ হয়েছে মহাসপ্তমী। এ উপলক্ষ্যে বিভিন্ন মন্ডপে গতকাল দুস্থদের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ করা হয়। সকাল থেকেই পুণ্যার্থীরা বিভিন্ন মন্ডপে অঞ্জলি নেয়ার জন্য ভিড় করতে থাকেন। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আরতি প্রতিযোগিতার আয়োজন করা হয়।
আজ মহাঅষ্টমীর দিন সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা ও মহা অষ্টমীর ব্রতোবাস। মধ্যাহ্নে মহাপ্রসাদ বিতরণ এবং সিন্ধ্যা ৭টা ৩৫ মিনিট থেকে রাত ৮টা ৬ মিনিটের মধ্যে সন্ধিপূজা সমাপন। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। হবিগঞ্জ রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে কুমারী পূজা অনুষ্ঠিত হবে।
স্বর্গ থেকে মর্ত্যে আগমন দেবী দুর্গার। মহাসপ্তমীতে নয়টি ভিন্ন বৃক্ষের পাতা দিয়ে প্রথমে নবপত্রিকা প্রতিষ্ঠা, এরপর অনুষ্ঠিত হয় কলাবৌ পূজা আর কল্পরাম্ভ বিহিত পূজা। পরে দেবী দুর্গার চরণে অঞ্জলি দেন ভক্তরা। আরতি চলে রাত র্পযন্ত। সন্ধ্যায় হয় সপ্তমীর সন্ধ্যা আরতি। আজ বৃহস্পতিবার কুমারী পূজাসহ মহাঅষ্টমীর সন্ধি পূজা শুরু হবে সকাল আটটায়। পাঁচ দিনব্যাপী এই উৎসব হলেও বেশি জমজমাট থাকে সপ্তমী, অষ্টমী ও নবমীর দিন।
নগরীর বিভিন্ন মন্ডপ আকর্ষণীয়ভাবে সাজান হয়েছে। ঢাকঢোল, শঙ্খ, উলুধ্বনি, পুরোহিতের মন্ত্রপাঠে মুখরিত এখন পুরো মহানগর। মহাসপ্তমী উদযাপনে সিলেটের পূজামন্ডপগুলোতে শুরু হয় ভক্তদের আগমন। প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করেন দেবীর কাছে। পরে দেবীর প্রতি অঞ্জলি দেন তারা। বিতরণ করা হয় প্রসাদও। কোনো কোনো মন্ডপে প্রকৃতির বিভিন্ন সৃষ্টির মধ্যে ৯টি গাছের ফুল, ফল, পাতা দিয়ে সব অশুদ্ধকে শোধন করে শুরু হয় মহাসপ্তমী পূজা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: