সর্বশেষ আপডেট : ৩০ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভয়ংকর ও রোমাঞ্চকর তিব্বতী সেতু (ভিডিওসহ)

ডেইলি সিলেট ডেস্ক ::
ঝুলন্ত সেতু নামটির সাথে আমরা পরিচিত। বাংলাদেশের রাঙ্গামাটিতে একটি ছোটখাটো ঝুলন্ত সেতু রয়েছে। তবে সেটিরও দুই প্রান্তে দুটি পিলার রয়েছে। সেটির উচ্চতাও খুব বেশি নয়। তবে এখানে যে সেতুটির কথা বলা হচ্ছে সেটির উচ্চতা ৩০ মিটার (১০০ ফিট)। আবার কোথাও কোথাও ঝুলন্ত এই সেতুটির উচ্চতা ১০০ মিটার (৩৩০ ফিট) এর মতো।

এই সেতুটি ইতালির ক্লেভেয়ারের সান গারভাসিও গর্জে (ভাল ডি সুসা) নামক স্থানে অবস্থিত। এটি পৃথিবীর সবচেয়ে বড় ঝুলন্ত সেতু। এই সেতুতে ১৪৪০টি ইস্পাতের পাত রয়েছে।

দুই পাহাড়ের মাঝখান দিয়ে চলে যাওয়া সেতুটি দেখতে ভয়ংকর মনে হলেও নিরাপত্তার দিক থেকে যথেষ্ট ব্যবস্থা রয়েছে। ভয়ংকর ও রোমাঞ্চকর এ সেতুটি চারদিক থেকে উপরের দিক বাঁধা। দুই পাশে ধরে চলাচলের জন্যও রয়েছে ব্যবস্থা। এছাড়া সেইফটি জ্যাকেট পড়ে এই সেতুর যাত্রা শুরু করতে হয়।

এই সেতুটিতে উঠার অভিজ্ঞতা অর্জন করতে হলে যেতে হবে ক্লেভেয়ারে। ক্লেভেয়ার থেকে চেসানা টরিনেজে যেতে এই সেতু ব্যবহার করা হয়। তবে চাইলে বছরের যেকোনো সময় বা যেকোনো দিন এই সেতুতে ভ্রমণ করা যায় না। শুধুমাত্র বছরের মে থেকে সেপ্টেম্বর এই পাঁচ মাস সাপ্তাহিক ছুটির দিনে ভ্রমণের সুযোগ দেওয়া হয়। শিশুদের ক্ষেত্রে কিছুটা বাধ্যবাধকতা রয়েছে। ৩ ফিট ১ ইঞ্চির নিচের শিশুরা এই সেতুতে ভ্রমণের সুযোগ পায় না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: