সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৩১ সেকেন্ড আগে
শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জন্মদিনে গুগলের ‘সারপ্রাইজ স্পিনার’

তথ্যপ্রযুক্তি ডেস্ক ::
বিশেষ দিন কিংবা কোনও বিশেষ ব্যক্তির জন্মদিন বা মৃত্যুদিন, গুগলের ডুডল নজর কাড়ে গোটা বিশ্বের। তাহলে নিজেদের জন্মদিনটাই বা বাদ যাবে কেন? ১৯তম জন্মদিনে ১৯টি ‘সারপ্রাইজ’ নিয়ে একটি অভিনব ডুডল উপহার দিল গুগল। ডুডলটির নাম দেওয়া হয়েছে ‘সারপ্রাইজ স্পিনার’।

সালটা ১৯৯৭। কম্পিউটার সায়েন্সে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন ল্যারি পেজ। তাকে বিশ্ববিদ্যালয় চত্বরটি ঘুরে দেখানোর দায়িত্ব পড়েছিল সের্গে ব্রিনের উপর। পরবর্তীকালে এই দু’জনের হাত ধরে তথ্য-প্রযুক্তি জগতে বিপ্লব ঘটে যায়। আত্মপ্রকাশ করে সার্চ ইঞ্জিন গুগল।

দেখতে দেখতে ১৯ বছর পেরিয়ে গিয়েছে। যেকোনও তথ্য জানতে এখন গুগলে সার্চ করেন গোটা বিশ্বের মানুষ। তবে শুধু তথ্য নয়, গত ১৯ বছরে গুগলের দৌলতে গেমস, ডুডলসহ নানাধরনের অভিনব জিনিসের সঙ্গে পরিচয় হয়েছে বিশ্ববাসীর। তাই জন্মদিন উপলক্ষ্যে বাছাই করা ১৯টি চমক নিয়ে এক অভিনব ডুডল তৈরি করেছে গুগল। যার নাম ‘সারপ্রাইজ স্পিনার’।

কি আছে এই ‘সারপ্রাইজ স্পিনার’-এ? গুগলের হোমপেজটি খুললেই দেখা যবে, একটি রঙিন ডুডল। এই ডুডলের রয়েছে বেশ কয়েকটি আইকন। যেকোনও একটি আইকনে ক্লিক করলেই, একটি স্পিনিং হুইলের সাহায্যে আপনার সামনে হাজির হবে একটি একটি সারপ্রাইজ। যদি আপনি চান, তাহলে দ্বিতীয়বার স্পিনিং হুইল ঘুরিয়ে আপনার পছন্দের সারপ্রাইজটি বেছে নিতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: