সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা ইস্যুতে ঢাকা আসছে মিয়ানমারের প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক:: রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলতে সামনের সপ্তাহে ঢাকা আসছে মিয়ানমারের একটি প্রতিনিধি দল। অক্টোবরের প্রথম সপ্তাহেই ওই প্রতিনিধিদল ঢাকায় আসবে বলে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে। সফরে দুই পক্ষের আলোচনায় মিয়ানমারের রাখাইন প্রদেশের চলমান রোহিঙ্গা সংকটই বেশি প্রাধান্য পাবে বলে জানানো হয়েছে। খবর এএফপি।

সম্প্রতি রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যা চালায় মিয়ানমার সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

সংকট সমধানে বারবার আহ্বান জানানো হলেও তাতে মিয়ানমার আগ্রহ দেখায়নি। এসব বিষয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়। চলমান এই সংকট সমাধানে কথা বলবে দু’দেশ। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলর কিয়াও তিন্ট সুই ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে।

রাখাইন রাজ্যে সাম্প্রতিক সময়ে মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার, নির্যাতন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৪ লাখ ৮০ হাজারের বেশি রোহিঙ্গা। ফলে বিশ্বে শরণার্থী সংকটের সবচেয়ে বাজে পরিস্থিতির শিকার হচ্ছে বাংলাদেশ। এই পরিস্থিতি নিজেদের চোখে অবলোকন করার জন্য এর আগেও মিয়ানমারকে আহ্বান জানিয়েছে ঢাকা।

জাতিসংঘ জানিয়েছে, গত আগস্টের ২৫ তারিখ থেকে ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের ওই ঘোষণার পরেই বাংলাদেশে প্রতিনিধি দল পাঠানো হবে বলে জানিয়েছে মিয়ানমার।

এদিকে, বাংলাদেশের আশ্রয়শিবিরে এসে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলে তাদের উপর চলা মিয়ানমার সেনাবাহিনীর বর্বরতা সম্পর্কে জানার জন্য শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার সাতজন বিশেষজ্ঞ।

মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের এক বিবৃতিতে মিয়ানমার সরকার ও সু চির প্রতি এ ধরনের আহ্বান জানানো হয়।

মিয়ানমারের চলমান সহিংসতা নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার বৈঠক করবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কূটনীতিকরা বলছেন, ওই বৈঠকে রাখাইন প্রদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলবেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ফ্রান্স, ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং আরো চার দেশের অনুরোধে ওই বৈঠকের আয়োজন করা হয়েছে। রাখাইনে সেনাবাহিনীর নির্যাতন, নিপীড়ন থেকে বাঁচতে গত এক মাসে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে যেসব রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন তাদের মধ্যে বেশিরভাগই মুসলিম।

এর আগে চলতি মাসের ১৩ তারিখে মিয়ানমারে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে জরুরি বৈঠক ডাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ওই বৈঠকে রাখাইন রাজ্যের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে রোহিঙ্গা মুসলিমদের ওপর সে দেশের সেনাবাহিনীর অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

সূত্র:: জাগো নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: