সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০২০ সালের মধ্যে শিক্ষা ব্যবস্থা ডিজিটালাইজড হবে : অর্থমন্ত্রী

ডেইলি সিলেট ডেস্ক ::
২০২০ সালের মধ্যেই দেশের সব শিক্ষাব্যবস্থা ডিজিটালাইজড হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার রাজধানীর বিয়াম মিলনায়তনে বিজয় ডিজিটাল ও নেটিজেন আইটি লিমিটেড আয়োজিত ‘ডিজিটাল শিক্ষা সম্মেলন ২০১৭’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, ২০৪০ সাল লাগবে না ২০২০ সালের মধ্যেই আমরা সব শিক্ষাব্যবস্থা ডিজিটালাইজড করতে পারব। ২০০৮ সালের ১২ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেন। নেত্রী জাতির সামনে যে চ্যালেঞ্জ তুলে ধরেন, তা যুবসমাজ ও আইটি বিশেষজ্ঞরা অত্যন্ত আনন্দের সঙ্গে গ্রহণ করে। তারা এটাকে (তথ্যপ্রযুক্তি) যেভাবে এগিয়ে নিয়ে গেছে, তা একেবারে চিন্তার বাইরে ছিল।

তিনি বলেন, ডিজিটাল শিক্ষাব্যবস্থা নিয়ে এখন যেসব আলোচনা হচ্ছে আমরা ধারণা করেছিলাম এমন আলোচনা ২০৪০ সালের দিকে হতে পারে। কিন্তু ২৪ বছর আগেই আমরা সেই বিষয়ে কথা বলছি।

মুহিত বলেন, ছাত্ররা যে বইয়ের বোঝা নিয়ে স্কুলে যাই এটা থেকে তাদের মুক্তি দেয়া প্রয়োজন। ডিজিটাল শিক্ষাব্যবস্থায় বিষয়টিতে জোর দেয়া হয়েছে। আসল বিষয় হলো আইসিটি বুদ্ধির দরজা অসম্ভব আকারে উন্মুক্ত করে দিয়েছে।

কম্পিউটার এখনও দেশের সাধারণ মানুষের নাগালের বাইরে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আমি প্রথম যখন কম্পিউটার কিনি তখন সব ট্যাক্স দিয়ে ৩ লাখ টাকা খরচ করতে হয়েছে। এখন একটি কম্পিউটার কিনতে ২৫-৩০ হাজার টাকা খরচ করতে হয়। প্রযুক্তির কল্যাণে এখন এটি সহজলভ্য হয়েছে। কিন্তু সহজলভ্য হলেও এটি এখনও দেশের সাধারণ মানুষের নাগালের বাইরে।

‘আমরা একটা প্রচেষ্টা নিয়েছি, বাংলাদেশে এটা খুব সাকসেসফুল এবং অত্যন্ত ইনোভেটিব। আমরা সারাদেশে প্রায় ৫ হাজার ডিজিটাল সেন্টার তৈরি করেছি। গ্রামগঞ্জে, প্রত্যেকটি থানায় আছে। বড় বড় গ্রাম সবগুলোতেই আছে। এর মাধ্যমে এ পদ্ধতিটিকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চেষ্টা করেছি। সেই প্রচেষ্টায় আমরা এতোটা সফল হয়েছি, এখন আমাদের মনে হয় ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা এটা নট এ বিগ স্টেপ (বড় কোন পদক্ষেপ না)- বলেন মুহিত।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন, ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, বরগুনার জেলা প্রশাসক আমিনুর রহমান, সংসদ সদস্য ইফরাফিল আলম, বিজয় ডিজিটালের সিএইও জেসমিন জুই প্রমুখ।

সূত্র : জাগো নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: