সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ মহাসপ্তমী : হবিগঞ্জে ব্যাপক আয়োজন

হবিগঞ্জ প্রতিনিধি ::
ধূপ-প্রদীপের ধোঁয়া শঙ্খ ঘন্টার শব্দ, পূজারীর মন্ত্র উচ্চারণ পবিত্রতার, প্রশান্তির পরশ বুলিয়ে দেয় মনে। দেবীর আয়ত নয়ন মনে দেয় শক্তি, জোগায় বাঁচার আশা। প্রতিমা দর্শন আর শ্রদ্ধা জানিয়ে শক্তি সঞ্চয়ে ভক্তদের আনাগোনায় ভরপুর পূজার মন্ডপগুলো।
ষষ্ঠীপূজার মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার দেবীর অধিষ্ঠান হয়েছে। ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনির শব্দ দেবীর কৈলাশ থেকে ধরায় আগমনের জানান দিয়েছে। মন্ত্রোচ্চারণ, আরতি আর মাইকের আওয়াজে মুখর এখন দেশের পূজা মন্ডপ গুলো। বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশ জুড়ে সৃষ্টি হয়েছে ব্যাপক আনন্দ ও উৎসাহ উদ্দীপনা। বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান এ ধর্মীয় উৎসব ভারতের অন্যান্য প্রদেশের অবাঙালিরা ভিন্ন ভিন্ন নামে পালন করে থাকে। যেমন কাশ্মীর ও দাক্ষিণাত্রে অম্বা ও অম্বিকা, গুজরাটে হিঙ্গুরা ও রুদ্রানী, কান্যকুঞ্জে কল্যাণী, মিথিলায় উমা এবং কুমারিকা প্রদেশে কন্যাকুমারী নামে এ দেবীর পূজা ও উৎসব পালিত হয়। দুর্গা পৌরাণিক দেবতা। তিনি আদ্যাশক্তি, মহামায়া, শিবানী, ভবানী, দশভূজা, সিংহবাহনা ইত্যাদি নামে অভিহিত হন। দুর্গ বা দুর্গম নামক দৈত্যকে বধ করেন বলে তার নাম হয় দুর্গা। জীবের দুর্গতি নাশ করেন বলেও তাকে দুর্গা বলা হয়ে থাকে।
আজ মহা সপ্তমী। ভোরের আলো ফোটার সাথে সাথেই মাঙ্গলিক অনুষ্ঠাদি শুরু হবে। দুর্গতি নাশিনী দেবী দুর্গার আগমনে ভক্ত পুন্যার্থীরা আজ পূজামন্ডপে সমবেত হবেন আনন্দ ও শ্রদ্ধাকুল চিত্তে। পূজা শেষে সকলে মিলে জগজ্জননী দুর্গার চরণে নিবেদন করবেন পুষ্পাঞ্জলি। সুখ ও সমৃদ্ধি কামনায় সমাগত পুন্যার্থীদের কন্ঠে সম্বস্বরে উচ্চারিত হবে শান্তি মন্ত্র। নানা বয়স ও শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে প্রতিটি মন্দির প্রাঙ্গণ পরিণত হবে মহাতীর্থে। বিকেল থেকে প্রতিমা দর্শনার্থীদের ঢল নামবে রাস্তায় রাস্তায়, প্রতিটি মন্দির এলাকা পরিণত হবে জনারণ্যে। দিনব্যাপী বিভিন্ন স্থানে চলবে সদ গ্রন্থাদি পাঠ, ধর্মসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। সন্ধ্যায় রঙ-বেরঙের আলোয় আলোকিত করা হবে পূজামন্ডপ গুলো।
সন্ধ্যার পর বিভিন্ন স্থানে আরত্রিকের পাশাপাশি থাকবে ধর্মীয় সঙ্গীতানুষ্ঠান, নাটকসহ অন্যান্য ঐতিহ্যবাহী অনুষ্ঠানমালা। বাংলার সুপ্রাচীন ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ দুর্গোৎসবের আনন্দ কোলাহলে ধর্ম বর্র্ণের ভেদাভেদ ভুলে নানা শ্রেণী পেশার মানুষ শামিল হবেন এক কাতারে। হবিগঞ্জ জেলার সদর উপজেলায় ৯২টির মধ্যে সার্বজননী ৮৫টি ও ব্যক্তিগত সাতটি, চুনারুঘাট উপজেলায় ৭৭টির মধ্যে সার্বজননী ৬৭টি ও ব্যক্তিগত ১০টি, মাধবপুর উপজেলায় মোট ১১৭টির মধ্যে সার্বজননী ১১৫টি ও ব্যক্তিগত দুটি, বাহুবল উপজেলায় মোট ৪৮টির সব কয়টিই সার্বজননী, নবীগঞ্জ উপজেলায় মোট পূজা ৮৮টির মধ্যে সার্বজননী ৮৭টি ও ব্যক্তিগত একটি, বানিয়াচং উপজেলায় মোট ১০৭টির মধ্যে সার্বজননী ১০৫টি ও ব্যক্তিগত ২টি, আজমিরিগঞ্জ উপজেলায় মোট পুজা ৩৫টি ও লাখাই উপজেলায় মোট ৫৯টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এদিকে, দলমত ও ধর্ম-বর্ণ নির্বিশেষে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপনের জন্য প্রশাসনসহ সব শ্রেণি-পেশার মানুষের কাছে সহযোগিতা কামনা করেছেন জেলা পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দ। দুর্গাপূজা উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
পূজা সুষ্টুভাবে পরিচালনার জন্য জেলায় মোট ৩ হাজার ৩১৮ জন আনসার সদস্য ও ৫৩৪ জন পুলিশ সদস্য পূজার সার্বিক নিরাপত্তার দ্বায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন জেলার পুলিশ সুপার (এসপি) বিধান ত্রিপুরা । পূজাকে কেন্দ্র করে প্রতিটি পুজা মন্ডপে আইনশৃঙ্খরা বাহিনির সদস্যদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো । হবিগঞ্জ জেলার বিভিন্ন পুজা মন্ডপ গুলোতে দর্র্শনার্থীদের ভিড় সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বেড়েই চলেছে । ধর্ম যার যার উৎসব সবার এ শ্লোগানকে সামনে রেখে প্রতিটি পূজা মন্ডপে বিভিন্ন ধর্মের লোকজনের উপস্থিতি আগামীদিনে আরো বেশিস্থানে করে পূজা উৎযাপনে উৎসাহ যোগাবে বলে ধারণা পুজারিসহ বক্তবৃন্দরা ।
নবীগঞ্জে সড়ক দূর্ঘটনায় শিশুসহ আহত ৭
ছনি চৌধুরী,হবিগঞ্জ প্রতিনিধি ॥॥ নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ-রানীগঞ্জ সড়কে সিএনজি(অটোরিক্সা) দূর্ঘটনায় মহিলা শিশুসহ ৭জন আহত হয়েছে। আহতরা হলেন,জগন্নাথপুর উপজেলার ইছগাঁও গ্রামের কবির মিয়া(৪০),তার স্ত্রী সাকিরা বেগম(৩০),তাদের ৩শিশু সন্তান তাহির মিয়া(১০),শামীম মিয়া(৮) ও শামীমা বেগম(৩),একই উপজেলার মোহাম্মদপুর গ্রামের শফিক মিয়া(৫৫) ও তার ছেলে সাইদুল ইসলাম মামুন(২০)। স্থানীয় সূত্রে জানা যায়,মঙ্গলবার দুপুরে আহত যাত্রীরা সিএনজি যোগে রানীগঞ্জ থেকে ইনাতগঞ্জ আসছিলেন। উল্লেখিত সড়কের আলিপুর গ্রামের নিকটে আসার পর চলন্ত একটি বাসের সাথে ধাক্কা লেগে সিএনজিটি উল্টে যায়। ফলে উল্লেখিতরা আহত হন। তাদেরকে ইনাতগঞ্জে চিকিৎসা দেয়া হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: