সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩৫ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রূপচর্চার দরকারি টিপস

লাইফস্টাইল ডেস্ক:: রূপচর্চার নানা উপায় আমাদের জানা। তবু কখনো কখনো ভুল হয়ে যায়। ঠিক কিভাবে রূপচর্চা করলে তা আমাদের জন্য সঠিক হবে তা অনেক সময় আমরা বুঝতে পারি না। তাই চলুন জেনে নেই রূপচর্চার জরুরি কিছু টিপস।

মুখের ক্লান্তি কাটাতে ভিটামিন ‘ই’ ক্যাপসুল, পাউরুটি, দুধ মিশিয়ে লাগালে উপকার পাবেন। এছাড়াও চিনি, মধু ও অলিভ-ওয়েল মুখে লাগিয়ে আলতো করে ঘষে মুখ ধুয়ে ফেলতে পারেন।

প্রতিদিন ফুটন্ত পানিতে কয়েকটা তুলসীপাতা ও নিমপাতা ফেলে সেই ভাপটা নিবেন, এতে ত্বক পরিস্কার হয়।

খুব দ্রুত ব্রণ শুকিয়ে ফেলতে পাকা ব্রণের উপর পাতি লেবুর রস লাগান। ব্রণের উপর কর্পূর পানিও লাগাতে পারেন। ১ চা চামচ বেসন, ১ চা চামচ নিমের রস, ১ চা চামচ দুধ, ১ চা চামচ চন্দন ও এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

রোদে মুখ পোড়া থেকে মুক্তি পেতে রোদে বেরোনোর সময় অবশ্যই সানস্ক্রিন মেখে নেবেন। এছাড়াও আপনি নারিকেল তেলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস, ১ চা চামচ মধু, ১ চা চামচ চন্দন বাটা, ১ চা চামচ দুধের সর মিশিয়ে পুরো মুখে লাগান। মিনিট কুড়ি পর ঠান্ডা গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মুখের দাগ থেকে মুক্তি পেতে ২ চা চামচ আনারসের রসে ২ চা চামচ ডাবের পানি ও আধা চা চামচ কেওলিন পাউডার মিশিয়ে মুখে লাগান। উপকার পাবেন।

ত্বকের জেল্লা বাড়াতে তিলের তেল ও সামান্য লবণ মিশিয়ে গোসলের আগে মুখে ঘষুণ। এতে মরা কোষ ঝরে যাবে আর ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। নিমপাতা সিদ্ধ করা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া দুধ, কাঁচা হলুদ বাটা, বেসম, চিনি ও মধুর প্যাক লাগালেও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

প্রতিদিন নিয়ম করে নারিকেলের দুধ, চন্দন ও হলুদ বাটার সঙ্গে গোলাপ জল মিশিয়ে মুখে লাগান এতে ত্বক পরিচ্ছন্ন হবে।

যাদের ত্বক তৈলাক্ত তারা প্রতিদিন মুখে চন্দন ও নিমপাতা বাটা, ডিমের সাদা অংশ, পাতিলেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগা লাগিয়ে রাখুন। চল্লিশ মিনিট পর ধুয়ে ফেলে গোলাপ জল ও শশার রসের মিশ্রণ লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ডাবের পানি, পাউরুটি, হলুদ গুঁড়ো, কমলা লেবুর খোসা বাটা একত্রে মিশিয়ে প্যাক বানিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। চল্লিশ মিনিট পর হাল্কা ঘষে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক কোমল ও মসৃণ হবে।

যাদের ত্বক স্বাভাবিক তারা প্রতিদিন পুদিনাপাতা বাটা, সামান্য টকদই, ও মুলতানি মাটি একসাথে মিশিয়ে মুখে লাগাবেন। আধ ঘন্টা পর মুখ ধুয়ে ঠান্ডা শশার রস লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: