সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৩ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা সমস্যা স্থায়ী সমাধানে মিয়ানমারকে প্রভাবিত করবে চীন

নিউজ ডেস্ক:: রোহিঙ্গা নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমস্যার স্থায়ী সমাধানে দেশটিকে প্রভাবিত করবে চীন। চীনা কমিউনিস্ট পার্টির ভাইস মিনিস্টার লি জুন এ কথা জানিয়েছেন।

চীন সফররত আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে এ কথা জানিয়েছেন তিনি। সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

লি জুন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার। আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান।

বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ও যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণি চলমান রোহিঙ্গা সংকটের কথা বিস্তারিতভাবে চীনের নেতাদের সামনে তুলে ধরেন এবং রোহিঙ্গাদের উপর চলমান বর্বরতা, নিপীড়ন-নির্যাতন বন্ধ করার জন্য চীন সরকারে সহযোগিতা কামনা করেন।

একইসঙ্গে আওয়ামী লীগের নেতারা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য চীন সরকারকে কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানান।

জবাবে লি জুন বলেন, তারা রোহিঙ্গা সংকট সম্পর্কে এবং রোহিঙ্গা শরনার্থীদের সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন । তারা এ সমস্যা শান্তিপূর্ণ উপায়ে স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার সরকারকে বলেছেন।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের মানবিক আচারণের প্রতি চীনের সন্মান রয়েছে।

আগামী ২৭ সেপ্টেম্বর তারা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ পাঠাবে বলেও জানানো হয়। ত্রাণের মধ্যে থাকবে কম্বল এবং তাঁবু।

চীন জানিয়েছে, তাদের সহায়তা চলমান থাকবে। একই সঙ্গে তারা জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিরাপত্তা নিয়ে এবং মর্যাদার সঙ্গে মিয়ানমার ফিরে যেতে পারে, সেজন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে ইতিবাচক ভূমিকা রাখবে।

বৈঠকে আরও ছিলেন- আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম কুমার উকিল, আফজাল হোসেন, শ ম রেজাউল করিম, দেলোয়ার হোসেন, ড. শাম্মী আহমদ, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, নির্বাহী সদস্য নজিবুল্লাহ হিরু, রিয়াজুল কবির কাওসার, দীপংকর তালুকদার, উপাধ্যক্ষ রেমণ্ড আরেং, সংসদ সদস্য হাবিবে মিল্লাত প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: