সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের জার্মানির চ্যান্সেলর হচ্ছেন মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক:: জার্মানির সাধারণ নির্বাচনে টানা চতুর্থবারের মতো চ্যান্সেলর হতে যাচ্ছেন অ্যাঙ্গেলা মেরকেল। রোববার ভোটগ্রহণের পর বুথফেরত জরিপে এই ফল পাওয়া গেছে।

জামার্নির স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর বুথফেরত জরিপের সমীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশিত হয়েছে।

বুথফেরত জরিপের তথ্য মতে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে এবারও জোট গঠন করতে হবে মেরকেলকে। কিন্তু মেরকেলের সবচেয়ে সম্ভাব্য সহযোগী উদারপন্থী এফডিপি দল যথেষ্ট আসন না পাওয়ায় সবুজ দলকেও সেই জোটে শামিল করার চেষ্টা করা হবে বলে ধরে নেয়া হচ্ছে৷ সেক্ষেত্রে মেরকেলের নেতৃত্বে তিন দলের জোট সরকার গঠিত হতে পারে।

এবার নির্বাচনী ইতিহাসে সবচেয়ে খারাপ ফল করেছে সামাজিক গণতন্ত্রী এসপিডি দল। মেরকেলের প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলৎস দলের জন্য ভোটারদের যথেষ্ট আস্থা অর্জন করতে পারেননি। তবে আসনের বিচারে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে এসপিডি প্রধান বিরোধী দলের ভূমিকা পেতে পারে।

উল্লেখ্য, রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) ভোট গ্রহণ শুরু হয়, শেষ হয় সন্ধ্যা ৬টায়। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে সোমবার। নির্বাচনে ৬৫টি দল অংশ নিয়েছে। এর মধ্যে ৬-৭টি দল সংসদে যেতে পারবে বলে মনে করা হচ্ছে। ১২ বছর ধরে জার্মানি শাসন করছেন অ্যাঙ্গেলা মেরকেল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: