সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফোর-জি চালুর আগে নৈরাজ্য দূর করার তাগিদ

নিউজ ডেস্ক:: সরকার ইতোমধ্যেই ফোর-জি বা চতুর্থ প্রজন্মের টেলিকম সেবা চালুর নীতিগত অনুমোদন দিয়েছে, যা আগামী ডিসেম্বরের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে। কিন্তু এ খাতের বিকাশের সঙ্গে সঙ্গে সেক্টরটির নৈরাজ্য ও বিশৃঙ্খলাও চরমে পৌঁছেছে। বর্তমানে এ খাতের শতভাগ গ্রাহকই টেলিকম খাতের মান নিয়ে অসন্তুষ্টি ও চরম ভোগান্তিতে আছে।

২০১৩ সালে থ্রি-জি প্রযুক্তি সেবা চালু হলেও এ পর্যন্ত ৭০ শতাংশ গ্রাহক এ সেবা থেকে বঞ্চিত। তাই ফোর-জি চালুর আগেই টেলিকম খাতে নৈরাজ্য দূর করা প্রয়োজন বলে উল্লেখ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। শনিবার বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ এক বিবৃতিতে এসব বিষয় উল্লেখ করেন।

এসব বিষয়ের কারণ হিসেবে মহিউদ্দীন আহমেদ বলেন, মূলত পর্যাপ্ত প্রশিক্ষণ ও জনসচেতনতার অভাব, ধীর গতির ইন্টারনেট সেবা, ইন্টারনেটের উচ্চমূল্য, নেটওয়ার্ক দুর্বলতা, কলড্রপের পরিমাণ বেশি থাকা, থ্রি-জি সাপোর্টযুক্ত হ্যান্ডসেটের উচ্চ মূল্য, কলরেটের উচ্চ হার, প্যাকেজের নামে প্রতারণা, যত্রতত্রভাবে সিম বিক্রি, এমন কি সীমান্তের ওপারে মুঠোফোন সংযোগ থাকায় সিম বিক্রির প্রবণতা।

তিনি বলেন,যদিও অপারেটররা বলছে থ্রি-জি চালুর জন্য তারা ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। কিন্তু বাস্তবে গ্রাহকরা এ বিনিয়োগের বিন্দুমাত্র সুফল পায় নাই। প্রকৃতপক্ষে তাদের এ বিনিয়োগ নিয়েও গ্রাহকদের মনে সন্দেহ রয়েছে। গত কয়েক বছর যাবত এ খাতে গ্রাহকদের নানা অভিযোগ ও হয়রানি নিয়ে সমালোচনা হলে গত বছর ২২ নভেম্বর বিটিআরসি একটি গণশুনানি করেছিল, যার সমাধান আজ পর্যন্ত জনগণ দেখে নাই। তাই আমরা মনে করি সব সমস্যা সমাধান করে চতুর্থ প্রজন্মের প্রযুক্তি চালু করলে গ্রাহকরা যেমন উপকৃত হবে তেমনি রাষ্ট্রও সর্বোচ্চ রাজস্ব আদায় করতে পারবে। তা না হলে অদক্ষ ড্রাইভার দিয়ে গাড়ি চালালে দুর্ঘটনা যেমন অনিবার্য ঠিক তেমনি ঘটবে টেলিকম খাতেও।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: