সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি প্রবাসীদের পাসপোর্ট নবায়ন সহজ হচ্ছে

প্রবাস ডেস্ক ::

সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ১ অক্টোবর থেকে সরকারি ডাক বিভাগ সৌদি পোস্টের মাধ্যমে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন করবে। পাশাপাশি নতুন পাসপোর্ট বিতরণ কার্যক্রম শুরু করবে। এর আগে দূতাবাস থেকে এমআরপি সংগ্রহ করতে হবে। গত সপ্তাহে রিয়াদ বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ জানান, ১ অক্টোবর থেকে পাসপোর্ট নবায়নের এ বিশেষ সুবিধা চালু হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রিয়াদ, দাম্মাম, আল গাসিম, আরার, আল খারিজ, আল গোরাইয়াসহ সব প্রাদেশিক জেলার ডাকঘর থেকেই পাসপোর্ট নবায়নসহ যেকোনও তথ্য সংগ্রহ করতে পারবেন প্রবাসীরা। রাষ্ট্রদূত আরও বলেন, ‘যারা অনেক দূর থাকে তারা তাদের নিকটস্থ সৌদি পোস্টে গিয়ে পাসপোর্ট জমা দিতে পারবে ও ডেলিভারি পাবে। আর পাসপোর্ট কখন পাওয়া যাবে সেটিও এসএমএস- এর মাধ্যমে যানতে পারবে।

এদিকে সৌদি পোস্টের মাধ্যমে এই সেবা নিতে রিয়াদ শহরের ভেতরে দূতাবাসের নির্ধারিত ফি-এর অতিরিক্ত মাত্র ৪০ রিয়াল এবং অন্য শহরের জন্য ৮০ রিয়াল সৌদি পোস্টের অফিসে জমা দিতে হবে। এর ফলে কর্ম ঘণ্টা যেমন সাশ্রয় হবে সেই সাথে বাঁচবে ভ্রমণ ব্যয়।

রিয়াদ দূতাবাসে আগত প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট নবায়নের নতুন এ সেবা চালুকে স্বাগত জানিয়েছেন। সংবাদ সম্মেলনে প্রবাসী বাংলাদেশিরা বলেন, দূর-দূরান্ত থেকে পাসপোর্ট নেওয়ার জন্য আসতে হবেনা। এটা বড়ো সুবিধা।

এর আগে দূতাবাসের মাধ্যমে এমআরপি রি ইস্যু’র আবেদন জমা নেয়া হলেও পহেলা অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে সৌদি পোস্টের নির্দিষ্ট শাখাগুলোতে আবেদন জমা দিতে হবে এবং নির্দিষ্ট মেয়াদের মধ্যে নতুন এমআরপি সংগ্রহ করতে হবে।

রিয়াদে অবস্থিত ‘সৌদি পোস্ট’-এর ১০টি শাখা থেকে এ কার্যক্রম শুরুর কথা রয়েছে যা পরবর্তীতে সারাদেশে বাড়ানো হবে। এমআরপি রি ইস্যু’র জন্য আবেদনকারীদের পূরণ করা রি ইস্যু ফরমের পাশাপাশি মেয়াদ উত্তীর্ণ মূল পাসপোর্ট ও ইকামা প্রদর্শন করে এগুলোর ফটোকপি জমা দিতে হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: