সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৮ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলা ভাষায় নতুন সার্চ ইঞ্জিন ‘চরকি’

তথ্য-প্রযুক্তি ডেস্ক ::
বাংলা ভাষায় ইন্টারনেটে তথ্য খোঁজার জন্য নতুন একটি সার্চ ইঞ্জিন চালু করা হয়েছে। ‘সার্চ বাংলাদেশ’ স্লোগান নিয়ে চরকি ডটকম (chorki.com) নামে দেশে চালু হলো তথ্য খোঁজার নতুন একটি সার্চ ইঞ্জিন।মালয়েশিয়াভিত্তিক কোম্পানি মাইন্ড ইনিশিয়েটিভের পৃষ্ঠপোষকতায় দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান চরকি লিমিটেডের উদ্যোগে তৈরি করা হয়েছে এই সার্চ ইঞ্জিন।

এর আগে ‘একুশের চেতনায়’ শ্লোগান নিয়ে সর্ব প্রথম পিপিলিকা নামে চালু হয় বাংলা ভাষায় ইন্টারেটে তথ্য খোঁজার ওয়েব সাইট। মূলত নিজের ভাষায় ইন্টারনেট সেবা পেতে চালু হয়েছিল পিপিলিকা ডটকম। যদিও পিপিলিকা সার্চ ইঞ্জিনটি খুব বেশি আকৃষ্ট করতে পারেনি ইন্টারনেট ব্যবহারকারীদের।

এদিকে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বাণিজ্যিকভাবে নতুন চালু হওয়া এ সার্চ ইঞ্জিনের নানা বিষয় তুলে ধরেছেন। চরকি ডট কমের সহপ্রতিষ্ঠাতা রাশেদ মোসলেম জানান, আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি এই সার্চ ইঞ্জিনকে আরও উন্নত করার অভিপ্রায় নিয়ে। বর্তমানে আমরা দুই লাখেরও বেশি পণ্য চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে যুক্ত করেছি। সেই সাথে দেশের ১৫০টি ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য পাওয়ার সুবিধাও যুক্ত করা হয়েছে চরকি সার্চ ইঞ্জিনে।

বর্তমানে ব্যবহারকারীদের মধ্যে বাংলা ও ইংরেজি শব্দের পার্থক্য বিবেচনা করে দুই ভাষাতেই ফলাফল দেখানোর সুবিধা রাখা হয়েছে এতে। পাশাপাশি সংবাদ খোঁজার ক্ষেত্রে ৩০টিরও বেশি সংবাদভিত্তিক ওয়েবসাইট থেকে প্রায় চার লাখ সংবাদ নিবন্ধ করা আছে চরকিতে। চরকির একদল পরিশ্রমী কর্মকর্তার নিরলস চেষ্টায় প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন সেবা।

বর্তমানে চরকির পরীক্ষামূলক সংস্করণ চলছে। খুব শিগগির নতুন এই সার্চ ইঞ্জিনটি পুরোদমে কার্যক্রম পরিচালনা করবে। ক্লিক করুন : https://chorki.com/​

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: