সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৪ সেকেন্ড আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে হাজার হাতের দেবী দুর্গা

মৌলভীবাজার সংবাদদাতা:: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। এ বছর মৌলভীবাজারে ব্যতিক্রমী আয়োজনের মধ্যে দুর্গাপূজা উৎযাপন করতে যাচ্ছে পৌর শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়নী শিববাড়ী পূজা উদযাপন পরিষদ। প্রতিবছরের মতো এ বছরও ব্যতিক্রমী প্রতিমা তৈরি করে তারা দৃষ্টি কাড়ছেন।

আয়োজকরা জানান, এ বছর দুর্গাপূজা উপলক্ষে তাদের উদ্যোগে এক হাজার হাতবিশিষ্ট দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে। প্রতিমাটি উচ্চতায় প্রায় ৩৫ ফুট। চওড়াতে প্রায় ৩০ ফুট। এ ছাড়া সত্যযুগ ও ক্রেতাযুগের কাহিনী অবলম্বনে প্রায় ১০০ দেব-দেবীর পূজার আয়োজন করা হয়েছে। ওখানে এক হাজার হাতবিশিষ্ট এক ব্যতিক্রমী দুর্গাপূজা পালন করবেন সনাতন ধর্মাবলম্বীরা। ব্যতিক্রমী এ পূজার আয়োজন করতে পেরে মৌলভীবাজার পৌরশহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়নী শিববাড়ী পূজা উদযাপন পরিষদের সদস্যরাও উৎফুল্ল।

 

চমক সৃষ্টিকারী এই প্রতিমাশিল্পী প্রসেনজিৎ পাল কাংগোর তত্ত্বাবধানে তৈরি এই প্রতিমা আসন্ন দুর্গাপূজায় শোভা পাবে শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়নী শিববাড়ীর পূজা প্যান্ডেলে।

 

পূজা কমিটির সভাপতি শ্রীকান্ত সূত্রধর বলেন, মূল প্রতিমাটির পেছনে এক হাজার হাত এমনভাবে স্থাপন করা হয়েছে যাতে সামনে থেকে দেখলে মনে হবে দেবী দুর্গা যেন হাজার হাত নিয়ে দণ্ডায়মান। আয়োজকরা প্রত্যাশা করছেন তাদের প্রতিমা দর্শন করতে প্রচুর জনসমাগম ঘটবে।

আয়োজকদের দাবি, তাদের তৈরিকৃত এক হাজার হাতবিশিষ্ট প্রতিমাটি সিলেট বিভাগের মধ্যে এটাই প্রথম। এই হাজার হাত দিয়ে দেবী সমাজের সব অশুভ শক্তিকে দূর করবেন -এমনটিই তাদের বিশ্বাস ও প্রত্যাশা।

শিল্পী প্রসেনজিৎ পাল কাংগো জানান, মূর্তিটির কাঠামো এখানেই তৈরি করা হয়েছে। জোড়া দেয়ার কাজও শেষ। এখন শুধু রং তুলির কাজ চলছে।

জেলা পূজা উদযাপন কমিটির নেতারা জানান, এবার মৌলভীবাজার জেলায় ৯১১টি মণ্ডপে পূজা উদযাপিত হবে। এর মধ্যে সদরে ৮৩টি, রাজনগরে ৭৫টি, জুড়ীতে ৬৫টি, কমলগঞ্জে ১৪৪টি, শ্রীমঙ্গলে ১৬৬টি, বড়লেখায় ১৫৭টি ও কুলাউড়া উপজেলায় ২২১টি।

মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জেলায় প্রত্যেক মণ্ডপে পুলিশ, র্যাব ও আনসার নিয়োজিত থাকবে। পূজার নিরাপত্তা নিশ্চিত করার জন্য জেলায় ৯০৫ জন পুলিশসহ সাত হাজার আনসার সদস্য নিয়োজিত থাকবে।

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: