সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আহত রোহিঙ্গাদের অধিকাংশই গুলিবিদ্ধ, এইডস আক্রান্ত ২

নিউজ ডেস্ক:: মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে এখন পর্যন্ত ২ হাজার ৩৬৪ জনকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। আহত এসব রোহিঙ্গার বেশির ভাগই বুলেট ও বেয়নেটের মাধ্যমে আঘাতপ্রাপ্ত। এ ছাড়া রোহিঙ্গা শরণার্থীদের মাঝে দুজন এইডস আক্রান্ত রোগী রয়েছেন।

রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবা সহায়তা দেয়া সংক্রান্ত বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন এসব তথ্য জানান। এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম উপস্থিত ছিলেন।

এনায়েত হোসেন বলেন, ৩ হাজার ৫২০ জন শরণার্থী রোহিঙ্গাকে ডায়রিয়ার চিকিৎসা দেয়া হয়েছে। ধারণা করছি, তারা আসার সময় খালের পানি পান করায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

এ ছাড়া বাংলাদেশে আশ্রয় নেয়া ৭ হাজার ৯৬৯ জন রোহিঙ্গাকে শ্বাসনালীর সংক্রমণ এবং ২ হাজার ৩৩৫ জনকে চর্ম রোগের চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত মহাপরিচালক।

পরিবার পরিকল্পনা অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পর্যন্ত সাধারণ ডেলিভারির মাধ্যমে বাংলাদেশে দুশ’র মতো রোহিঙ্গা শিশুর জন্ম হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আজ (বৃহস্পতিবার) অন্য এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গত ২৫ দিনে মিয়ানমার থেকে নতুন করে ৪ লাখ ২৪ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে মাত্র ৫ হাজার ৫৭৫ জন বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল বলেছেন, নিবন্ধন কার্যক্রম পুরোটা শেষ করতে আরও দুই মাস লাগবে। এ ছাড়া এতদিন ১০টি পয়েন্টে নিবন্ধন কাজ চললেও আজ (বৃহস্পতিবার) থেকে তা বাড়িয়ে ৩০টি করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী নির্যাতনে এখন পর্যন্ত চার লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এখন অব্যাহত রয়েছে দেশটি থেকে জীবন বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্রোত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: