সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ১১ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চালের দাম চড়া, খাদ্যাভ্যাস গড়ে তুলুন আটা-ময়দায়

লাইফস্টাইল ডেস্ক:: চালের বাজার চড়া। পঞ্চাশ টাকার নীচে কোন ধরণেরই চাল নেই। শুধু চালের ওপর নির্ভরশীল না হয়ে আটা বা ময়দা দিয়ে তৈরি সুস্বাদু খাবারের প্রতিও অভ্যাস গড়ে তুলতে পারেন। চালের প্রায় অর্ধেক দামেই আপনি আটা-ময়দা কিনতে পারছেন। তাই এখনি জেনে নিন আটা-ময়দা দিয়ে তৈরি কিছু সুস্বাদু খাবারের প্রণালি।
আটার রুটি:
উপকরণ: আটা, পরিমাণ মত (কাপ হিসাবে নিতে পারেন)। লবণ, পরিমাণ মত (এক কাপে এক চা চামচের চার ভাগের একভাগের মত লাগে, তবে কমেই শুরু করে পরে কাই হয়ে গেলে মুখে দিয়ে লবণ ঠিক করে নিতে পারেন)। পানি, পরিমাণ মত (কুসুম গরম)।
প্রণালী: আটা নিন। লবণ দিয়ে দিন। কুসুম গরম পানি আস্তে আস্তে দিন এবং একটা দজি (কাঠের বা অন্য চামচ টাইপের হলেও চলবে) দিয়ে নাড়াতে থাকুন। এভাবে নাড়াতে থাকুন আর পানি দিন। কিছুটা ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়ে মলে মিশিয়ে নিন। যত ভাল মিক্স হবে রুটি তত ভাল হবে। এবার প্রয়োজনীয় সাইজের টুকরা করে নিন। এভাবে আরো মিলিয়ে গোল করে আটার গুড়া দিয়ে, বেলুন দিয়ে বেলে নিন। অভিজ্ঞতা থাকলে গোল হবে নতুবা কিছু এদিক সে দিক হতে পারে। ব্যাপার না! এবার তাওয়া গরম করে তাতে রুটি শেকে নিতে হবে।  রুটি উল্টাতে খুন্তি ব্যবহার করতে হবে। এক পিট সামান্য হলে অন্য পিট উলটে দিতে হবে। কাপড় দিয়ে এই রকম একটা বল বানিয়ে চাপ দিলেই ফুলে উঠবে। কাজটা করতে সামান্য সাবধানতা জরুরি।
লাচ্চা পরোটা:
উপকরণ : ময়দা ২ কাপ, দুধ পরিমাণমতো, সয়াবিন তেল ১ কাপ, ডিম ১টা, চিনি ২ চা চামচ, লবণ ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : প্রথমে ময়দা, লবণ, চিনি ও ৩ চা চামচ সয়াবিন তেল দিয়ে মাখিয়ে দুধ দিতে হবে, পানি দেওয়া যাবে না। খামির মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এর পর পরোটা বেলে পাখার মতো ভাঁজ করে পেঁচাতে হবে, এর পর হালকা করে বেলে ডুবো তেলে ভেজে ফেলুন।
মোগলাই পরোটা:
উপকরণ : ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১-২টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ময়দা নিয়ে তাতে তেল, লবণ, চিনি ও পানি দিয়ে ভালো করে মেখে ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে। একটি পিঁড়িতে গোল করে রুটি বেলে তার ওপর সয়াবিন তেল মাখাতে হবে। তেলের ওপর ময়দা ছিটিয়ে পরোটার মধ্যে ছোট ভাঁজ দিয়ে আবার ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে। ২টি পরোটার জন্য ২টি ডিম লাগবে। পরোটা বেলে একটি চওড়া পাত্রের ওপর তেল মাখিয়ে পরোটা রেখে হাত দিয়ে একটু একটু করে লম্বা করে পাতলা করতে হবে। তারপর মাঝখানে ডিম, কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি বিছিয়ে দিয়ে তারপর পরোটা বানিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে।
শাহি পরোটা:
উপকরণ : ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, ডালডা ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : ময়দা ঢেলে একটি পাত্রে ডালডা ও তেল চুলায় একটি পাত্রে গরম করে ঠাণ্ডা করে নিয়ে ময়দার সঙ্গে মেশাতে হবে। তারপর লবণ, ঘি, দুধ, চিনি ও পানি দিয়ে ভালো করে ময়দা মাখিয়ে একটি পাত্রে ঢেকে রাখতে হবে ৩/৪ ঘণ্টা। তারপর গোলা ময়দা আবার মেশানো ডালডা দিয়ে ভালো করে মথে নিতে হবে। পিঁড়িতে একটু ময়দা ছিটিয়ে গোল বা লম্বা করে তারপর জিলাপির মতো পেঁচিয়ে গোল করে রেখে দিয়ে আধা ইঞ্চি পরিমাণ রুটি বানিয়ে ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।
মেথি-পরোটা:
উপকরণ : ময়দা ২ কাপ, চিনি ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ঘি ১ চা চামচ, বেকিং আধা চা চামচ, তেল ভাজার জন্য ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো, মেথি ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : ময়দা একটি পাত্রে নিতে হবে। মেথি ৪/৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। একটি ছাঁকনিতে পানি ঝরিয়ে পাটায় মিহি করে বেটে নিতে হবে। তারপর ময়দার মধ্যে লবণ, চিনি, তেল, ঘি, মেথি ও পানি দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে ২/৩ ঘণ্টা। আবার গোলা ময়দা ভালো করে মেখে তারপর পিঁড়ির ওপর ময়দা ছিটিয়ে গোল করে আধা ইঞ্চির মতো রুটি বেলে ফ্রাইপ্যানে তেল দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।
নিমকপারা:
উপকরণ : ময়দা ২ কাপ, কালিজিরা আধা চা চামচ (ইচ্ছা), বেকিং পাউডার সিকি চা চামচ, ঘি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।
প্রণালি : প্রথমে ময়দা, ঘি ও লবণ দিয়ে একসঙ্গে ময়ান দিতে হবে। এবার কালিজিরা ও পানি দিয়ে ভালো করে ময়দায় মেশাতে হবে। একটু মোটা রুটি বেলে ছুরি দিয়ে বরফি আকারে কেটে ডুবো তেলে ভাজতে হবে।
লুচি:
উপকরণ : ময়দা- ১/২ কেজি, লবণ- পরিমাণমতো, চিনি- ১ টেবিল চামচ, তরল দুধ হাফ কাপ, ঘি ১ টেবিল চামচ, সয়াবিন ২ কাপ।
প্রস্তুত প্রণালি : প্রথমে ময়দা, লবণ, চিনি, ঘি ও পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে ভালো করে ময়ান করতে হবে। এরপর তরল দুধ ও পরিমাণমতো পানি দিয়ে লুচির খামির তৈরি করে নিতে হবে। এরপর বেলে ডুবো তেলে ভাজতে হবে।
পালং পরোটা:
উপকরণ: আটা ২ কাপ, বেসন ১ কাপ, পালংশাক পেস্ট ১ কাপ, কাঁচা মরিচ ৪-৫টা, তিল ২ টেবিল চামচ, ইস্ট ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো, লবণ ১ টেবিল চামচ, পানি পরিমাণমতো।
প্রণালি: গরম পানিতে পালং পাতা ছেড়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে কাঁচা মরিচসহ বেটে পেস্ট বানান। তিল টেলে নিয়ে আটা ও বেসনের সঙ্গে মিশিয়ে নিন। লবণ দিয়ে শুকনা করে ময়ান দিয়ে নিন। এবার পালং পেস্ট দিয়ে প্রয়োজন হলে অল্প পানি দিয়ে মিশিয়ে নিন। এবার পরোটার আকার করে ভেজে নিন।
বসনিয়া রুটি:
উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট ১ চা-চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, ঘি ১ চা-চামচ, লবণ ও পানি পরিমাণমতো।
প্রণালি: সব উপকরণ মিশিয়ে শুকনা করে ময়ান দিয়ে নিন। শক্ত খামির বানিয়ে কিছুক্ষণ ঢেকে নিন। এবার ৪টি রুটি বেলে নিন। রুটিগুলো তাওয়ায় উল্টেপাল্টে ভেজে নিন। নামিয়ে মাংসের ঝোল দিয়ে পরিবেশন করুন।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: