সর্বশেষ আপডেট : ৫৩ মিনিট ৭ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পৌর সেলুন সমিতির আয়োজনে কুলাউড়ায় শ্রীশ্রী বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

কুলাউড়া পৌরসভা সেলুন সমিতির আয়োজনে শ্রীশ্রী বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে ১৭ সেপ্টেম্বর রোববার। প্রতি বছরের মতো এবারও কুলাউড়ার দক্ষিণ বাজারের শ্রীশ্রী কালীবাড়িতে সকাল ৮টায় পূজা শুরু হয়ে অঞ্জলি প্রদান শেষে দুপুর ১২টায় এক আনন্দ র‌্যালি বের হয়। পরে বেলা ২টায় ভক্তবৃন্দের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।
বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। দেবশিল্পী বিশ্বকর্মার আশিস কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। বেদে বিশ্বকর্মাকে পৃথিবীর সৃষ্টিকর্তারূপে বর্ণনা করা হয়েছে। ভক্তদের বিশ্বাস মতে তিনি বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলঙ্কার শিল্পের স্রষ্টা, দেবতাদের গমনাগমনের জন্য বিমান নির্মাতা ইত্যাদি। অর্থাৎ শিল্পবিদ্যায় তাঁর একচ্ছত্র অধিকার। তাই যাঁরা শিল্পকর্মে পারদর্শিতা লাভ করতে চান, তাঁরা বিশ্বকর্মার অনুগ্রহ কামনা করেন। রামায়ণে বর্ণিত অপূর্ব শোভা ও সম্পদবিশিষ্ট লঙ্কা নগরীর নির্মাতা বিশ্বকর্মা। দেবশিল্পিরূপে তিনি দেবপুরী, দেবাস্ত্র ইত্যাদিরও নির্মাতা। কথিত আছে যে, পুরীর প্রসিদ্ধ জগন্নাথমূর্তিও বিশ্বকর্মা নির্মাণ করেন। ভাদ্রমাসের সংক্রান্তিতে কলকারখানায় বেশ আড়ম্বরের সঙ্গে বিশ্বকর্মার পূজা অনুষ্ঠিত হয়। অন্যান্য দেব-দেবীর মতোই মূর্তি গড়ে বিশ্বকর্মার পূজা করা হয়। সূতার-মিস্ত্রিদের মধ্যে এই পূজার প্রচলন সর্বাধিক। তবে বাংলাদেশে স্বর্ণকার, কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকেন।
শ্রীশ্রী কালীবাড়িতে অনুষ্ঠিত বিশ্বকর্মা পূজায় উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কুলাউড়া উপজেলা শাখার সভাপতি রজতকান্তি ভট্টাচার্য, সাধারণ সম্পাদক গৌরা দে, প্রবীণ সাংবাদিক সুশীল সেনগুপ্ত, সাপ্তাহিক কুলাউড়ার সংলাপ পত্রিকার সম্পাদক অধ্যক্ষ সিপার উদ্দিন আহমেদ, কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, ১নং ওয়ার্ড সম্পাদক নজরুল ইসলাম, ৪নং ওয়ার্ড সম্পাদক গউছ মিয়া, ২নং ওয়ার্ড সদস্য রিয়াজ উদ্দিন, অশোক চন্দ, ৫নং ওয়ার্ড সদস্য রিংকু বৈদ্য, সেলুন সমিতির সভাপতি ক্ষিতিশ চন্দ, সাধারণ সম্পাদক রতন চন্দ, বিশ্বকর্মা পূজা পরিচালনা কমিটির সাবেক সভাপতি অনাদি চন্দ, ছাত্র যুব ঐক্য পরিষদের সম্পাদক সুদীপ্ত চৌধুরী সপ্তম। এছাড়াও উপস্থিত ছিলেন গোপাল চন্দ, বাদল চন্দ, দিলীপ, শীতল চন্দ কালা, হরিপদ চন্দ, সুমন চন্দ, মিন্টু মল্লিক, লিটন বৈদ্য, সাগর, অনন্ত প্রমুখ।
পূজা পরিচালনা কমিটির পক্ষে সভাপতি বিদ্যুত রঞ্জন মল্লিক এবং সাধারণ সম্পাদক নিতাই চন্দ বিশ্বকর্মা পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সকলকে আন্তরিকভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।#

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: