সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ২২ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

1505709148আন্তর্জাতিক ডেস্ক:: প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে যাওয়া নিয়ে একচেটিয়া নাটক প্রদর্শনের পরও ফের এ বিষয়ে আন্তর্জাতিক চুক্তির সঙ্গে জড়িত হতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। এমনই এক ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। যদিও এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে, তিনি যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেবেন।
টিলারসন ধারণা দেন, নিজেদের অনুকূল শর্ত পেলে তারা এই চুক্তি নিয়ে আবারো আলোচনা করতে পারে। প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন। টেলিভিশনে দেয়া একটি সাক্ষাতকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত রাখার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এখনো খোলামনে রয়েছেন। তার ভাষায়, যুক্তরাষ্ট্রের জন্য সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ শর্ত যদি গ্রহণ করা সম্ভব হয় তাহলে প্রেসিডেন্ট ট্রাম্পও তার অংশীদারদের সঙ্গে এ বিষয়ে কাজ করতে আগ্রহী।
তিনি আরো বলেন, কার্বন নিঃসরণ কমানোর জন্য সবচেয়ে বড় দুই অর্থনীতি, যুক্তরাষ্ট্র এবং চীনের জন্য যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটি ভারসাম্যপূর্ণ হয়নি। তবে প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্র থাকবে কিনা তার সরাসরি জবাব দেননি টিলারসন। এর আগে শনিবার ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিষয়ক প্রধান, মিগুয়েল অ্যারিয়াস বলেছিলেন, যুক্তরাষ্ট্র পুরো প্যারিস চুক্তি পুনর্বিবেচনা করতে চায় না, তবে তারা শর্তাবলীতে কিছু পরিবর্তন চাচ্ছে। যদিও সেদিন বিকেলেই হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেছিলেন যে, প্যারিস চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়নি। বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: