সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জলবায়ু চুক্তিতে পিছু হটলো যুক্তরাষ্ট্র

dsnewspic004আন্তর্জাতিক ডেস্ক ::

নিজেদের অবস্থান নমনীয় করতে পারে এমন প্রতিবেদন প্রকাশ হওয়া সত্ত্বেও প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। শনিবার কানাডার মন্ট্রিয়েলে প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষরকারী ৩০টিরও বেশি দেশের মন্ত্রীদের এক বৈঠকে যোগ দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু একইদিন হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে জানিয়ে দেয়, তারা চুক্তিটি থেকে সরে যাওয়ার পরিকল্পনায় অটল রয়েছে।

এরআগে ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট অ্যাকশন ও এনার্জি কমিশনার মিগুয়েল আরিয়াস কানেতির উদ্ধৃতি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছিল, ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা বলেছেন যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে সরে আসবে না এবং চুক্তিটিতে আবার যুক্ত হতে প্রস্তুত।

কিন্তু মন্ট্রিয়েলে কমিশনের এক মুখপাত্র জানান, জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রর নিজের অবস্থান পরিবর্তন করেছে এমন কোনো কথা কানেতি বলেননি। অপরদিকে হোয়াইট হাউস জানিয়েছে, প্রতিবেদনেটি ভুল ছিল।

হোয়াইট হাউসের মুখপাত্র লিন্ডসে ওয়াল্টার বলেছেন, প্যারিস চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। এ বিষয়ে প্রেসিডেন্ট (ট্রাম্প) অত্যন্ত পরিষ্কারভাবে জানিয়েছেন, চুক্তির শর্তগুলো যুক্তরাষ্ট্রের পক্ষে অনুকূল না হওয়া পর্যন্ত এ থেকে দূরে থাকবে আমাদের দেশ।

জুনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, ২০১৫ সালের ওই বিশ্ব জলবায়ু চুক্তি থেকে তার দেশকে সরিয়ে নিবেন তিনি। এই চুক্তি মানলে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও জাতীয় সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্থ হবে বলে যুক্তি দেখান তিনি। ট্রাম্পের এই সিদ্ধান্তে বিশ্বব্যাপী মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠে এবং বিশ্ব নেতারা তার এ সিদ্ধান্তের নিন্দা জানান।

মন্ট্রিয়েলের বৈঠকে যোগ দেয়া যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের প্রধান এভার্ট এইসেনস্টাট বিষয়টি কোনো মন্তব্য করতে রাজি হননি। শনিবার সকালে কানেতি রয়টার্সকে বলেন, তারা (যুক্তরাষ্ট্র) বলেছে, তারা প্যারিস চুক্তি পুনর্বিবেচনা করতে চাপ দেবে না, কিন্তু এরসঙ্গে কিভাবে পুনর্যুক্ত হওয়া যায় তা নিয়ে কাজ করবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: