সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জন্মদিনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধ উদ্বোধন মোদীর

1505631091আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৬৭তম জন্মদিন আজ রবিবার। জন্মদিনের সকালে গুজরাটের নর্মদা নদীর ওপর তৈরি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং ভারতের সবচেয়ে বড় বাঁধ ‘সর্দার সরোভার’-এর উদ্বোধন করেছেন তিনি।
সর্দার সরোভার উদ্বোধনের মধ্য দিয়ে ভারতের গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থান এই চারটি রাজ্য উপকৃত হবে। এর মাধ্যমে সেখানকার সেচ ব্যবস্থা উন্নতি হবে এবং ৪ হাজার একশ’ ৪১ কোটি ইউনিট জলবিদ্যুৎ উৎপাদন করতে পারবে। বাঁধটির দৈর্ঘ্য ১.২ কিলোমিটার এবং গভিরতা ১৬৩ মিটার।
১৯৬১ সালে বাঁধটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। সেই সময় থেকেই এই প্রকল্প নিয়ে বিস্তর জলঘোলা হয়। নর্মদা বাঁচাও আন্দোলন কমিটি তৈরি হয়। সমাজকর্মী মেধা পাটেকর-সহ বহু পরিবেশবিদ এই প্রকল্পের বিরুদ্ধে সরব হন। ১৯৯৬ সালে ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে বাঁধ নির্মাণের কাজ বন্ধ হয়ে যায়। কিন্তু চার বছর পরে কয়েকটি শর্তসাপেক্ষে ফের বাঁধ নির্মাণের কাজ শুরু হয়।
এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করছে বিজেপি। সকালেই গাঁন্ধীনগরে মা হীরাবেনের কাছে গিয়েছেন আশীর্বাদের জন্য। মায়ের সঙ্গে ২০ মিনিট সময় কাটানোর পর যান বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বাঁধ উদ্বোধন করতে।
উল্লেখ্য, ‘থ্রি জর্জেস’ বাঁধ হলো বিশ্বের সবচেয়ে বড় বাঁধ। এর দৈর্ঘ্য ২,৩৩৫ মিটার ( প্রায় ২.৩ কি.মি)। এটি চীনের সান্দোপিং শহর পার্শ্ববর্তী ইয়াংজে নদীর উপর তৈরি করা হয়েছে। দেশটির পরিকল্পনা অনুযায়ী এই বাঁধের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা প্রায় ২২ হাজার ৫০০ মেগাওয়াট। ২০১২ সালের জুলাই মাসের ৪ তারিখ থেকে মূলত এই বাঁধটি তার কার্যক্রম শুরু করে দেয়। বাঁধটির মূল অবকাঠামোর কাজ শেষ হয়েছিল ২০০৬ সালে। খবর- উইকিপিডিয়া, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: