সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২১ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীন সরকারের স্কলারশিপ পেল কারিগরির ৩৪৯ শিক্ষার্থী

china-1-20170916172347নিউজ ডেস্ক:: কারিগরি শিক্ষায় ৩৪৯ জন শিক্ষার্থীকে চীন সরকার স্কলারশিপ প্রদান করেছে। চীন সরকারের ৩০ জন নির্বাচকের মাধ্যমে এসব শিক্ষার্থীদেরকে স্কলারশিপ দেয়া হয়েছে।

জানা গেছে, বাংলাদেশের কারিগরি শিক্ষার্থীদের উচ্চতর ডিগ্রি অর্জনে স্কলারশিপ দেয় চীন। দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অধ্যয়ন ৩৪৯ জন শিক্ষার্থীকে নির্বাচন করা হয়।

যার মধ্যে বিভিন্ন বিষয়ের ৩১৮ জন ছাত্র এবং ৩১ জন ছাত্রী রয়েছে। স্কলারশিপে প্রাপ্তদের অধ্যয়ন শেষে চীনে কর্মসংস্থানের সুযোগ দেয়া হবে। আগামী মাসে এসব শিক্ষার্থীরা চীনে পাড়ি দেয়ার কথা রয়েছে বলেও জানা গেছে।

শনিবার রাজধানীর আইডিইবি মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদফতরে আয়োজিত চীন সরকারের স্কলারশিপাপ্ত যাত্রাপূর্ব অরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কারিগরি শিক্ষাকে নতুনভাবে ঢেলে সাজানো হচ্ছে। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন ২৩টি জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন করা হবে।

তিনি বলেন, ঢেলে সাজানো হচ্ছে কারিগরি শিক্ষার কারিকুলাম-সিলেবাস, নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় কারিগরি শাখা সংযোজন করা হবে। বাংলাদেশ থেকে এই প্রথম বিপুল সংখ্যক শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য পাঠানো হচ্ছে।

তিনি আরও বলেন, কারিগরি শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে সিঙ্গাপুর থেকে ৪২০ জন এবং পরে আরও ১১৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষকের পর্যায়ক্রমিক প্রশিক্ষণ চলছে । এ ধারা অব্যাহত থাকবে।

স্ককলারশিপ শিক্ষার্থীদের মধ্যে জিয়াংসু এগ্রি-এ্যানিম্যাল হাজব্যান্ড্রি ভোকেশনাল কলেজ- ৮৭, হেইবেই কলেজ অব ইন্ডাস্ট্রি অ্যান্ড টেকনোলজি- ১৮, ইয়াংঝউ পলিটেকনিক ইনস্টিটিউট- ৬৬, সিচুয়ান ভোকেশনাল কলেজ অব ইনফরমেশন টেকনোলজি- ১২, নানজিং ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রি টেকনোলজি- ১৭, নানজিং পলিটেকনিক ইনস্টিটিউট- ৭১, চ্যাংঝউ ইনস্টিটিউট অব মেকাট্রনিক্স টেকনোলজি- ২৬, চ্যাংঝউ ভোকেশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং- ১৮, জিয়াংসু মেরিটাইম ইনস্টিটিউট- ২২, চ্যাংদে ভোকেশনাল টেকনিক্যাল কলেজ- ১২ জন অধ্যয়ন করার কথা রয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: