সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আনসারে নতুন ব্যাটালিয়ন ও ৬০টি স্থায়ী পদ আসছে

anser-20170916204149 (1)নিউজ ডেস্ক:: আনসার ও ভিডিপি অধিদফতরের সাংগঠনিক কাঠামোতে একটি নতুন ব্যাটালিয়ন ও রাজস্ব খাতে ৪১৬টি পদ সৃজনের প্রস্তাব উঠছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায়। পাশাপাশি আনসারে ৮টি পদ বিলুপ্তপূর্বক বিভিন্ন পদবির ৬০টি পদ স্থায়ীভাবে সৃজনের প্রস্তাব উঠছে সভায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সদ্য বিদায়ী সচিব ড. কামাল উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত দুটি প্রস্তাব সভায় উপস্থাপনের জন্য পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আগামীকাল (রোববার) বেলা ১১টায় মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৩তম সভা অনুষ্ঠিত হবে। এ সভায় এ প্রস্তাব দুটি উপস্থাপন হয়ে অনুমোদনের সম্ভাবনা রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, আনাসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সাংগঠনিক কাঠামোতে মানিকগঞ্জ, ফরিদপুর এবং কক্সবাজার জেলায় তিনটি নতুন আনসার ব্যাটালিয়ন গঠন ও উক্ত ব্যাটালিয়নের জন্য বিভিন্ন পদবির এক হাজার ২৪৮টি পদ সৃজনে এবং ৩টি জিপ, ৩টি পিক-আপ ও ৩টি ট্রাক এবং অফিস সরঞ্জামাদি, হাতিয়ার-গোলাবারুদ প্রাধিকারভুক্ত করার জন্য বাহিনী প্রস্তাব প্রেরণ করে। এ চাহিদার প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় এসব বিষয়ে কতিপয় শর্তে টিওঅ্যান্ডইভুক্তকরণে সম্মতি প্রদান করে।

তবে গত ২৩ জানুয়ারি তিনটি জেলার পরিবর্তে মানিকগঞ্জ জেলায় ১টি ব্যাটালিয়ান গঠনের জন্য ও ৪১৬টি পদ অস্থায়ীভাবে রাজস্বখাতে সৃজনে এবং ৩টি যানবাহন ও ১০টি অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইভুক্তকরণে সম্মতি জ্ঞাপন করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগ।

অপর এক প্রস্তাবে বলা হয়েছে, বিসিএস (আনসার) ক্যাডারে বর্তমানে প্রাধিকৃত ২৭০টি পদের মধ্যে ১৭৮ জন কর্মকর্তা বিভিন্ন পদে কর্মরত রয়েছেন। আনসার ও গ্রাম প্রতিরক্ষার বাহিনীর বিদ্যমান সাংগঠনিক কাঠামোতে কর্মকর্তাদের পদোন্নতির সুযোগ অত্যন্ত সীমিত। একই ব্যাচের অন্যান্য বিভাগের কর্মকর্তাগণ পদোন্নতি পেলেও পদোন্নতিযোগ্য পদ না থাকায় এ বাহিনীর কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করা সম্ভ হচ্ছে না বিধায় আনসার ও ভিডিপি অধিদফতর ৩৮টি ব্যাটালিয়ন অধিনায়ক (উপ-পরিচালক) পদকে পরিচালক পদে, ১৪টি পরিচালক পদকে উপ-মহাপরিচালক পদে এবং ৪টি উপ-মহাপরিচালক পদকে অতিরিক্ত মহাপরিচালক পদে উন্নীতকরণের জন্য আনসার ও ভিডিপি অধিদফতর প্রস্তাব প্রেরণ করে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থকে উল্লিখিত ৫৬টি পদের মান উন্নীতকরণে সম্মতি জ্ঞাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়।

এছাড়া আনসার ভিডিপি অধিদফতর বিসিএস (আনসার) ক্যাডারের ভিত্তিপদ সহকারী পরিচালক/সহকারী জেলা কমাড্যান্টের অতিরিক্ত ৪৮টি পদ সৃজনের প্রস্তাব প্রেরণ করে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিসিএস (আনসার) ক্যাডারের ভিত্তিপদ সহকারী পরিচালক/সমমানের অতিরিক্ত ৪৮টি পদ সৃজনের প্রস্তাবটিও জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রেরিত দুটি প্রস্তাব একীভূত করে জনপ্রশাসন মন্ত্রণালয় উপ-পরিচালকের ৮টি পদ বিলুপ্ত করাসহ কতিপয় শর্ত সাপেক্ষে বিভিন্ন পদবির ৭৬টি পদ সৃজন করে অতিরিক্ত মহাপরিচালকের পদ গ্রেড-৩ হতে গ্রেড-২ এবং উপ-মহাপরিচালকের পদ গ্রেড-৪ হতে গ্রেড-৩ এ উন্নীত করণে সম্মতি জ্ঞাপন করে।

জনপ্রশাসনের শর্তানুযায়ী অর্থ বিভাগের সম্মতির জন্য ৭৬টি পদের প্রস্তাব প্রেরণ করা হয়। অর্থ বিভাগ ৭৬টি পদের মধ্যে ৬০টি পদ শর্ত সাপেক্ষে রাজস্বখাতে স্থায়ীভাবে সৃজনের সম্মতি জ্ঞাপন করে। অর্থ বিভাগের শর্তানুযায়ী জননিরাপত্তা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে ৬০টি পদের বেতন স্কেল যাচাইয়ের (ভেটিংয়ের) জন্য অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগে প্রেরণ করা হয় এবং অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগ প্রস্তাবে সম্মতি জ্ঞাপন করে।

এ বিষয়ে জানতে চাইলে ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, এ সংক্রান্ত প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় বিবেচনার জন্য পাঠানো হয়েছে। এই কমিটি প্রস্তাব অনুমোদন করলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: