সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ২ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানবতার সেবায় ছুটে চলছেন তারা

khalsha-20170915130426নিউজ ডেস্ক:: বাংলাদেশের চট্টগ্রামের টেকনাফ জনপদ এ মুহূর্তে রোহিঙ্গা উদ্বাস্তুদের আশ্রয়স্থল। মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে বিপদ মাথায় নিয়েই বাংলাদেশে ছুটে আসছেন নারী, শিশু ও বয়স্ক লাখো রোহিঙ্গা।

রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর নৃশংস নির্যাতনে মিয়ানমার সরকারের বিরুদ্ধে সরব বিশ্ব রাজনৈতিক নেতা থেকে সাধারণ মানুষ। অসংখ্য রোহিঙ্গা শিশুর মৃতদেহ ও অগণিত রোহিঙ্গা নারী-পুরুষের পুড়ে যাওয়া দেহ দেশটির সেনাবাহিনীর নির্যাতনের সাক্ষ্য দিচ্ছে। অজস্র ধিক্কার আর সমালোচনার সামনেও নির্বিকার মিয়ানমারের সু চি সরকার। বিশ্ব শান্তি বিষয়ে নোবেল বিজয়ী এ নেত্রীর মানবিকতা নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্ব।

টেকনাফের শরণার্থী শিবিরে ত্রাণ নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্বের অনেক রাষ্ট্র। তবে ক্যাম্পের পরিবেশ প্রতিদিনই একটু একটু করে ভয়াবহ হয়ে পড়ছে। বেঁচে থাকার আসায় দেশ ছেড়ে বাংলাদেশে আসা লাখ লাখ রোহিঙ্গার উদ্বেগ এখন নিত্যসঙ্গী।

এমতাবস্থায় ফেসবুক-টুইটারের জগৎ থেকে বহু দূরে ১৮ জন মানুষ নিরবেই নেমে পড়েছেন ত্রাণকার্যে। তারা হলেন- যুক্তরাজ্য-ভিত্তিক মানবতাবাদী সংগঠন খালসা এইড ইন্টারন্যাশনালের স্বেচ্ছাসেবক। টেকনাফে পৌঁছে ইতোমধ্যে কাজ শুরু করেছেন তারা।

স্বেচ্ছাসেবী দলের প্রধান অমরপ্রীত সিংহ জানান, সীমানা পেরিয়ে আসা রোহিঙ্গাদের কাছে সর্বাগ্রে প্রয়োজন বিশুদ্ধ পানি। টেকনাফে তারা একটি লঙ্গরখানা খুলেছেন। সেখানে প্রতিদিন ৩০ থেকে ৫০ হাজার মানুষের খাবার ব্যবস্থা করা সম্ভব।

তিনি বলেন, তারা দ্রুত একটা স্থায়ী আশ্রয় খুলার চেষ্টা করছেন। যত তাড়াতাড়ি রোহিঙ্গাদের জন্য স্থায়ী আশ্রয় খুলতে পারবেন ততই ভালো। সেদিকেই নজর রাখছেন খালসা এইড।

ইতোমধ্যে বাংলাদেশের স্বেচ্ছাসেবীরাও তাদের সঙ্গে যোগ দিয়েছেন বলে জানান অমরপ্রীত ও তার দল। কোনো বিঘ্ন বা কোনো বিপত্তিতেই দমছেন না অমরপ্রীত ও তার অষ্টাদশ যুদ্ধা। শিখধর্মাবলম্বী এই ১৮ জন ছুটে চলছে মানবতার সেবায়।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রোহিঙ্গা জঙ্গিরা রাখাইনে কয়েকটি পুলিশ চেক পোস্টে হামলা চালায়। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য নিহত হয়। এরপরই নৃশংশ অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। ওই অভিযান শুরুর পর জীবন বাঁচাতে রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: