সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ব সম্প্রদায়কে বাংলাদেশের পাশে থাকার আহ্বান

iom-unisaf-20170914184620নিউজ ডেস্ক:: রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এবং শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।

সংস্থা দুটি বলছে, বাংলাদেশ এতো পরিমাণ জনসংখ্যার পরও মানবিকতা দেখিয়ে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে। এজন্য বিশ্ব সম্প্রদায়ের উচিত রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকা। সহসা মিয়ানমারকে চাপ দিয়ে রোহিঙ্গা সমস্যার সমাধান করা না গেলে এ সপ্তাহেই বাংলাদেশে রোহিঙ্গার সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

বৃহস্পতিবার বিকেল সোয়া ৪ টায় রাজধানীর গুলশান-২ এ হোটেল আমারি’তে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংস্থা দুটির কর্তা ব্যক্তি। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা-আইওএম এর পরিচালক (অপারেশনস) মোহাম্মদ আবদিকার মাহমুদ বলেন, যে পরিমাণ রোহিঙ্গা বাংলাদেশে আসছে সে পরিমাণ ত্রাণ সহায়তা পাচ্ছেন না তারা। তাদের মৌলিক চাহিদা লঙ্ঘিত হয়েছে। বাংলাদেশে আশ্রয় পাবার পর খাদ্য, চিকিৎসা, ও স্যানিটেশন সমস্যায় ভুগছে অসংখ্য রোহিঙ্গা, বিশেষ করে নারী ও শিশু। এজন্য পর্যাপ্ত ত্রাণ সহায়তা দরকার।

বিশ্ব সম্প্রদায়ের সমালোচনা করে তিনি বলেন, জাতিসংঘ প্রত্যেকটি সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রোহিঙ্গাদের পাশে থাকার। তবে এখন পর্যন্ত কাঙ্খিত পর্যায়ের সাড়া পাওয়া যাচ্ছে না, যা উদ্বেগ ও কষ্টের।

বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করে মোহাম্মদ আবদিকার বলেন, বাংলাদেশ সরকার ঝুঁকি নিয়ে যা করেছে তা অত্যন্ত মানবিক ও প্রশংসার। রোহিঙ্গাদের জন্য ত্রাণ সহায়তা অব্যাহত রাখা ও নিরাপত্তা ইস্যুতে বায়োমেট্রিক পদ্ধতিতে রোহিঙ্গাদের হিসেব ও তথ্য রাখার প্রশংসা করেন তিনি।

সংবাদদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) সহকারী কমিশনার জর্জ ওকোথ-উবু বলেন, প্রতিদিন ১০/২০ হাজার করে রোহিঙ্গা আসছে। জাতিসংঘ কাজ করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত রোহিঙ্গাদের সাহায্য করা, বাংলাদেশের পাশে থাকা, মিয়ানমারকে চাপ দিয়ে হামলা, নিধন বন্ধ করা।

তিনি বলেন, কেউ আশা করেনি বাংলাদেশে ৪ লাখ রোহিঙ্গা আশ্রয় নেবে, সেটাই হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করা না গেলে এ সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ সরকার যদি সমন্বয়কের ভূমিকা পালন করতে আগ্রহী হয় তবে পাশে থেকে সহায়তা করবে আইওএম ও ইউএনএইচসিআর। রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক ত্রাণ সহায়তা কার্যক্রম ও বরাদ্দ বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: