সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৩ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ : রোহিঙ্গাদের উপর নির্যাতনে আরব দেশগুলোর নীরবতা দুঃখজনক

Pic-7ডেইলি সিলেট ডেস্ক::
রোহিঙ্গা মুসলিমদের উপর নৃশংস গণহত্যার প্রতিবাদে সিলেটসহ বিভিন্নস্থানে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করা হচ্ছে। সমাবেশে বক্তারা বলেন, মায়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর নৃশংস গণহত্যা এই অমানবিক নির্যাতনের প্রতিরোধে সর্বত্র তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে। এই নির্মম হত্যাযজ্ঞের বিরুদ্ধে সারা বিশে^ প্রতিবাদের ঝড় উঠেছে। কিন্তু পাশর্^বর্তী ভারতসহ মোড়ল রাষ্ট্রগুলো নীরব দর্শকের ভূমিকা পালন করছে। বক্তারা এ বিষয়ে কাতার ও সৌদি সরকারের নীরবতায় হতাশা ব্যক্ত করেন।
ন্যাশনাল প্রেস সোসাইটি : মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর পাশবিক নির্যাতন ও অমানবিক গণহত্যার প্রতিবাদে ন্যাশনাল প্রেস সোসাইটি সিলেট জেলা শাখার উদ্যোগে গতকাল বুধবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে এক মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
ন্যাশনাল প্রেস সোসাইটি সিলেট জেলা শাখার সভাপতি মো. জুম্মানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল হাই জাফরের পরিচালনায় মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. কামরুল ইসলাম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, সাইফুল আলম পারভেজ, রূপক চন্দ্র পাল, শামীম আহমদ, রুহুল করিম রাজন, রুবায়েত সাদেক, কামরুল হুদা শিমূল, লোকমান তালাশী, আখলাকুর রহমান, মনসুর আহমদ।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা আন্তর্জাতিকভাবে জাতিসংঘ, ওআইসি সহ সকল মুসলিম রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেন।
মহানগর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড : মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নই আমাদের অঙ্গীকার” এই স্লোগানকে সামনে রেখে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ ও অমানবিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
গতকাল বুধবার দুপুরে নগরীর কেন্দ্রীয় শহিদমিনারের সামনে সিলেট মহানগর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড আহবায়ক কমিটির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিট কমান্ডের কমান্ডার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ রানা। মহানগর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহবায়ক ও ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপ্পুর সভাপতিত্বে ও সন্তান কমান্ডের সদস্য সচিব দেওয়ান তারেক চৌধুরীর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, ডেপুটি কমান্ডার নীলকান্ত সিংহ, বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম, কবি তুষার কর, শেখ আব্দুস সোবহান, সন্তান কমান্ডের যুগ্ম আহবায়ক সৈয়দ আবুল কালাম আজাদ, ডা. নাজরা চৌধুরী, সন্তান কমান্ডের সদস্য সৈকত আলী, জাবেদ হোসেন ময়না, আব্দুস সালাম ফারুক, ফিরুজ মিয়া, মেহদী হোসেন আলমগীর, মো. রমিজ, মো. হায়দার বাদশা, ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুল আজিজ সলু, সামসুল ইসলাম, সেলিম আহমদ, রুবেল আহমদ, মো. রাকিব, ওমর ফারুক, আব্দুল কাদির, মো. করিম, সেলিম আহমদ, মামুন আহমদ, সেলিম আহমেদ, মো. রহিম, অ্যাডভোকেট সেজিল আহমদ, মিলন আহমদ, আদনান, তাহমিদ আহমদ, সায়েম আহমদ, সুফিয়ান, তাহসান, ওমর ফারুক, তানিম মিয়া, রুমান আলি, আবদুল মুজিব, ফয়েজ আহমেদ।
ইসলামী ফ্রন্ট জেলা শাখা : বাংলাদেশ ইসলামী ফ্রন্ট সিলেট জেলা শাখার এক জরুরি সভা গত মঙ্গলবার বিকেলে নগরীর শিবগঞ্জ সোনারপাড়াস্থ সভাপতির বাসভবনে অনুষ্ঠিত হয়। ইসলামী ফ্রন্ট সিলেট জেলা শাখার সভাপতি হাফেজ মিছবাহ উদ্দিন আহমদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনাসভায় মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক রাখাইন রাজ্যের নিরীহ রোহিঙ্গা মুসলমাদের উপর নিষ্ঠুর নির্যাতন ও বর্বর হত্যাকান্ডের তীব্র নিন্দা ক্ষোভ প্রকাশ করেন এবং অবিলম্বে এই হত্যাযজ্ঞ বন্ধের জোর দাবি জানান। বক্তাগণ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়া সরকারকে ধন্যবাদ জানান এবং জাতিসংঘ, ওআইসি ও আন্তর্জাতিক মনবাধিকার সংস্থাগুলোকে নৃশংস হত্যাকান্ড বন্ধে এগিয়ে আসার জোর দাবি জানান। সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা শাখার সিনিয়র সহ সভাপতি মাওলানা আহমদ আলী হেলালী, সহ-সভাপতি মাওলানা আব্দুল মালেক আবেদী, জেলা সদস্য আব্দুস সোবহান আল কাদরী, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সাবেক সভাপতি নূরুল হক চিশতী, জেলা ছাত্রসেনার সেক্রেটারি কাওছার আহমদ, মহানগর সেক্রেটারি মো. রাজু চৌধুরী, জালালাবাদ থানা শাখার সভাপতি তাওহীদুল ইসলাম জুবায়ের, সেনাকর্মী মো. হাসান আহমদ ও ইহসান আহমদ ।।
সভায় সিদ্ধান্ত নেয়া হয়, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট জেলা শাখার উদ্যোগে আগামী ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল ৪টায় নগরীর কোর্ট পয়েন্ট থেকে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদের এক বিক্ষোভ মিছিল বের হবে।
জৈন্তাপুর: প্রতিনিধি জানান, মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম নারী শিশু নির্যাতন, হত্যা, ধর্ষণ এবং বাড়িঘর পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে জৈন্তাপুরে জমিয়তে উলামা ও জমিয়তে তালাবা ইসলামের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
গতকাল বুধবার বিকাল ৪ টায় জৈন্তাপুর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে জমিয়তে উলামা বাংলাদেশ জৈন্তাপুর উপজেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল জব্বারের সভাপতিত্বে ও জমিয়তে তালাবা ইসলামের প্রচার সম্পাদক শাহীন আহমেদের পরিচালনায় পথসভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জমিয়তে উলামা বাংলাদেশের কেন্দ্রীয় সহসভাপতি মুফতি ইউছুফ। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মাওলানা রুহুল আমিন, মাওলানা আব্দুল হামিদ, মাওলানা নুর উদ্দিন, মাওলানা তাহির আলী, মাওলানা আব্দুল মুছব্বির, মাওলানা জাকারিয়া, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা কে এম খায়রুল ইসলাম, মাওলানা কবির আহমদ, হাফিজ শরিফ আহমদ।
বক্তরা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম নারী শিশু নির্যাতন, হত্যা, ধর্ষণ এবং বাড়িঘর পুড়িয়ে দেওয়া অসহায় রোহিঙ্গাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আশ্রয় দেওয়াসহ রোহিঙ্গাদের সাথে সরাসরি সাক্ষাৎ দেওয়ায় অভিনন্দন জানাচ্ছি। আমরা বাংলাদেশ সরকারের কাছে দাবি জানাচ্ছি, অবিলম্বে মায়ানমারের সাথে বাংলাদেশের সকল চুক্তি বাতিল করার এবং আন্তজার্তিকভাবে চাপ প্রয়োগের মাধ্যমে রোহিঙ্গা মুসলামানদের নাগরিক অধিকার প্রতিষ্ঠা করার।
সুনামগঞ্জ: প্রতিনিধি জানান, মিয়ানমারের আরাকান রাজ্যে মুসলিম রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু হত্যা ও নির্যাতনের প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন করেছে ইয়াং জার্নালিস্ট অ্যাসোসিয়েশন। গতকাল বুধবার দুপুরে শহরের আলফাত স্কয়ার এ মানববন্ধন হয়।
ইয়াং জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো.আশিকুর রহমান পীরের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র নূরুল ইসলাম বজলু, সাংবাদিক লতিফুর রহমান রাজু, সেলিম আহমদ তালুকদার, এমরানুল হক চৌধুরী, ইয়াং জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ফুয়াদ মনি, যুগ্ম-সাধারণ সম্পাদক লিপসন আহমদ, যুগ্ম-সাধারণ সম্পাদক রায়হান আলীম, সাংগঠনিক সম্পাদক আল-আমিন, অর্থ সম্পাদক শহীদ নূর আহমদ, দপ্তর সম্পাদক জাকের আহমদ, প্রচার সম্পাদক জাহাঙ্গীর আলম, ক্রীড়া সম্পাদক তরিকুল ইসলাম, সংস্কৃতিক সম্পাদক সোহানুর রহমান সোহান, সদস্য দিলাল আহমদ, এফ এম রাহি, কাওসার আহমদ, আব্দুল কাইয়ূম, ইসমাইল আলী হীরা।
এ সময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ করেতে বিশ্বের সকল দেশকে একযোগে এগিয়ে আসতে হবে। নির্বিচারে মানুষ হত্যা করে মিয়ানমার মানবাধিকার লঙ্ঘন করছে। সেই দেশের নেত্রী অং সান সু চির শান্তিতে নোবেল জয়ী। কিন্তু তার দেশেই অশান্তি সৃষ্টি করে মানুষ হত্যা করা হচ্ছে। মানবতার স্বার্থে তার নোবেল ফিরিয়ে নেয়ার আহ্বান জানানো হয়।
তালামীয ইসলামিয়া গোলাপগঞ্জ : রোহিঙ্গা মুসলিমদের উপর নৃশংস গণহত্যার প্রতিবাদে আনজুমানে তালামীযে ইসলামিয়া গোলাপগঞ্জে উপজেলার বৃহত্তর বাগলা শাখার উদ্যোগে গত সোমবার বাগলা বাজার পয়েন্টে এক মানববন্ধন করা হয়।
মানববন্ধনে বৃহত্তর বাগলা তালামীযের সভাপতি হাফিজ দেলওয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান নয়নের পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট পূর্ব জেলার সহঅফিস সম্পাদক হাফিজ লাবিবুর রহমান লাভলু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোলাপগঞ্জ উপজেলা দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুর রহমান, বাদেপাশা ইউনিয়ন আল ইসলাহ’র সভাপতি হাফিজ আব্দুর রহমান, সাবেক তালামীযের ইউনিয়ন সভাপতি হাফিজ অলিনুর, আল ইসলাহ নেতা মাওলানা হেলাল আহমদ, আব্দুস সোবহান, সাবেক তালামীয নেতা খালেদ আহমদ, বিলাল আহমদ, জাকির আহমদ, আলী আহমদ, সাহাব উদ্দিন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল আজিজ, আফজল, হাসান, সামাদ, ফয়ছল সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।
মানববন্ধনে বক্তারা বলেন, মায়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর নৃশংস গণহত্যা এই অমানবিক নির্যাতনের প্রতিরোধে সর্বত্র তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে এবং বাংলাদেশ সরকারকে মুসলিম বিশ্বের বৃহত্তর অন্যতম দেশের প্রতিনিধি হিসেবে রোহিঙ্গাদের উপর নৃশংস হামলা বন্ধে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে হবে।
গোয়াইনঘাট : মিয়ানমারারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম নির্যাতনের প্রতিবাদে ও গণহত্যা বন্ধের দাবিতে গত মঙ্গলবার বিকেলে ডৌবাড়ি ইউনিয়ন উন্নয়ন সংগ্রাম পরিষদের উদ্যোগে নিহাইন বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
ডৌবাড়ি ইউনিয়ন উন্নয়ন সংগ্রাম পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাফিজ মাওলানা মাহদী হাসান মিনহাজের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক আল মনসুর ও ইসমাইল আহমদের পরিচালনায় বিক্ষোভ মিছিল পরবর্তী প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা জমিয়তের সহসভাপতি মাওলানা ফরিদ উদ্দিন কয়েছ, ডৌবাড়ি ইউনিয়ন জমিয়তের সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা আব্দুল খালিক, মাওলানা উবায়দুলাহ জহির, মাওলানা সাইফুল্লাহ, সিলেট মহানগর ছাত্র জমিয়তের সাবেক সভাপতি মাওলানা বাহাউদ্দিন বাহার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দেলোয়ার হোসাইন ইমরান, আল আমীন সাদিক, কাওছার আহমদ, হাফিজ রশিদ আহমদ, হাফিজ নুরুজ্জামান রায়হান, হাফিজ সালেহ আহমদ, মাওলানা মিসবাহ উদ্দিন, হাফিজ ফুয়াদ আসলাম, মোহাম্মদ রুহুল আমীন ।
প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আতাউর রহমান বলেন, প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার সরকার সন্ত্রাস দমনের নামে সেনাবাহিনী দিয়ে ও বৌদ্ধ সন্ত্রাসীরা নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন, ঘরবাড়ি পুড়িয়ে দেয়া, শিশু, নারী, বৃদ্ধদের কুপিয়ে হত্যাসহ ধর্ষণের মতো ঘটনা ঘটাচ্ছে। এই নির্মম হত্যাযজ্ঞের বিরুদ্ধে সারাবিশে^ প্রতিবাদের ঝড় উঠেছে। কিন্তু পাশর্^বর্তী ভারতসহ মোড়ল রাষ্ট্রগুলো নীরব দর্শকের ভূমিকা পালন করছে। যা সত্যিই দুঃখজনক। তিনি জাতিসংঘ, ওআইসি ও আন্তর্জাতিক মনবাধিকার সংস্থাগুলোকে নিশংস হত্যাকান্ড বন্ধে এগিয়ে আসার জোর দাবি জানান। প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের হয়।
আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া মৌলভীবাজার : মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া মৌলভীবাজার পৌর শাখা। গত মঙ্গলবার বাদ জোহর শহরের দেওয়ানী মসজিদের সামন থেকে মিছিল শুরু হয়ে কুসুমবাগে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিল শেষে পৌর আল ইসলাহ সভাপতি মাওলানা ইউনুস আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামাল উদ্দিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা আল ইসলাহ সভাপতি অধ্যক্ষ মাওলানা শামছুল ইসলাম, সাধারণ সম্পাদক মাওলানা এম.এ আলিম, তালামীযের কেন্দ্রীয় সদস্য মো. বেলাল উদ্দিন কামরান, জেলা তালামীয সম্পাদক এম.এ জলিল ও বালাগঞ্জ থানা আল-ইসলাহ সাধারণ সম্পাদক মাও. লুৎফুর রহমান সিরাজী, ।
সভায় বক্তারা বলেন, মায়ানমারের চলমান গণহত্যা মানবতা পরিপন্থি। তারা এ বিষয়ে কাতার ও সৌদি সরকারের নীরবতায় হতাশ। তারা অবিলম্বে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি জানান। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আল ইসলাহর কেন্দ্রীয় সদস্য সিরাজুল ইসলাম সিদ্দিকী, জেলা আল ইসলাহ সহ সভাপতি মাও. মুহিবুর রহমান, সহসাধারণ সম্পাদক মাও. এনামুল হক, জেলা তালামীয সভাপতি নিলুর রহমান, জেলা আল ইসলাহর প্রচার সম্পাদক মুফতি রুহুল আমীন, অর্থ সম্পাদক হাফিজ বজলুর রহমান, সদস্য হাফিজ শিহাব উদ্দিন, মির্জা শামিম আহমদ, সদর উপজেলা সভাপতি মাও. আব্দুল মুক্তাদির, সম্পাদক মাওলানা লিয়াকত হোসাইন, জেলা তালামীযের সাবেক সভাপতি মাও. ইসহাক আহমদ, মাও. বশির আহমদ, মাও.আব্দুল গাফফার, মাও. শফিকুল আলম সুহেল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: