সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেভাবে স্মার্টফোনে ইন্টারনেট গতি বাড়াবেন

net-in-2-20170911145031তথ্যপ্রযুক্তি ডেস্ক:: কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন, ‘বিশ্বজগৎ দেখব আমি/ আপন হাতের মুঠোয় পুরে’। কবিতার কথাটিই সত্য হলো। যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে বাড়ছে ইন্টারনেট ব্যবহার। কম্পিউটারের পাশাপাশি ইন্টারনেট ব্যবহার বাড়ছে স্মার্টফোনেও।

তাই তো ইন্টারনেট ব্যবহারে সুবিধার পাশাপাশি মাঝে মাঝে অসুবিধায়ও পড়তে হয়। কারণ বর্তমানে ডাটা খরচ খুব বেশি না হলেও ইন্টারনেটের গতি অনেক সময় খুবই কম থাকে। গ্রাহকদের জন্য এটি একটি প্রধান সমস্যা। থ্রিজি-ফোরজি ব্যবহার করেও গ্রাহকরা আশানুরূপ ইন্টারনেট গতি পান না।

তবে কয়েকটি উপায় অবলম্বন করলে এমন সমস্যার সমাধান সম্ভব। পাওয়া যাবে ভালো ফলাফল। আসুন জেনে নেই স্মার্টফোনে ইন্টারনেট গতি বাড়ানোর উপায়।

Net

ক্যাচে ক্লিয়ার করুন
ফোনে ক্যাচে ক্লিয়ার করুন। স্মার্টফোনের ক্যাচে মেমোরি ক্লিক করে ইন্টারনেটের গতি বাড়ানো যায়। ক্যাচে মেমোরি যদি পুরো বা বেশি হয়, তাহলে নেটের গতি কম হবে। তাই বেশি গতি পেতে ক্যাচে ক্লিয়ার করে নিন।

অতিরিক্ত অ্যাপ আনইনস্টল
ফোনের অতিরিক্ত অ্যাপ আনইনস্টল করে ফেলুন, যেগুলো আপনার কাজে লাগে না। কারণ এগুলো ইন্টারনেটের গতি কমিয়ে দেয়। এজন্য সেটিংসে গিয়ে অ্যাপ ম্যানেজার থেকে ডিফল্ট অ্যাপও ডিলিট করতে পারেন।

Net

টেক্সট মুড বাছাই
ফোনের ব্রাউজারে টেক্সট মুড বাছাই করুন। সার্চ সংক্রান্ত টেক্সট চাইলে শুধু টেক্সটের জন্যই সার্ফিং করতে পারেন। ইমেজ ডিজেবল করতে পারেন। এতে ইন্টারনেট গতি ভালো হতে পারে। যেমন- ক্রোমে ব্রাউজার এক্সটেনশনে গিয়ে ইমেজ সার্চ ডিজেবল করতে পারেন।

কাস্টমাইজ করুন
প্রেফার্ড নেটওয়ার্কে থ্রিজি বা ফোরজি- যে নেটওয়ার্কই ব্যবহার করুন না কেন, তা কাস্টমাইজ করতে পারেন। অনেক ক্ষেত্রে প্রেফার্ড নেটওয়ার্কে গিয়ে ডাটা ব্যান্ড পরিবর্তন করতে হয়। সেটিংসে গিয়ে প্রেফার্ড নেটওয়ার্কে টুজি থাকলে থ্রিজি ও ফোরজি বাছাই করুন।

ফাস্ট ব্রাউজার
অ্যান্ড্রয়েডের প্লে স্টোরে এমন অনেক ব্রাউজার আছে, যেগুলোর ব্রাউজিং স্পিড খুবই ভালো। এই ব্রাউজারগুলোর মধ্যে আছে অপেরা মিনি, ইউসি ব্রাউজার এবং ক্রোম।

Net

সহায়ক অ্যাপ
অন্যসব পদ্ধতিতে কাজ না হলে সহায়ক অ্যাপ ব্যবহার করতে পারেন। উপরের পদ্ধতিগুলো যদি আগেই ব্যবহার করে থাকেন, তাহলে এই উপায়টি ব্যবহার করতে পারেন। প্লে স্টোরে এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলো ইন্টারনেট গতি বুস্ট করতে সহায়তা করে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: