সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা বিদ্রোহীদের অস্ত্রবিরতি প্রত্যাখ্যান মিয়ানমারের

1505109581সংঘাত বন্ধে রোহিঙ্গা বিদ্রোহীদের আহ্বান করা একমাসের অস্ত্রবিরতি প্রত্যাখ্যান করে দিয়েছে মিয়ানমারের সরকার। দেশটির ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচির এক মুখপাত্র টুইটবার্তায় বলেছেন, ‘সন্ত্রাসীদের সঙ্গে কোনো ধরণের মধ্যস্থতায় যাবে না সরকার।’
জানা গেছে, রবিবার থেকে একমাসের অস্ত্রবিরতির একতরফা ঘোষণা দেয় মিয়ানমারের রোহিঙ্গা বিদ্রোহীরা। এক বিবৃতিতে বিদ্রোহীরা জানিয়েছে, ‘তারা রাখাইনে মানবিক সংকট বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছে এবং তারা আশা করছে মিয়ানমারের সেনাবাহিনীও সেখানে অস্ত্রবিরতি করবে।’ আরসা বা আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি শনিবার দেয়া এক বিবৃতির মাধ্যমে এই অস্ত্রবিরতির এই ঘোষণা দেয়।
উল্লেখ্য, গত পঁচিশে আগস্ট পুলিশের উপর এই আরসার চালানো হামলার প্রতিক্রিয়াতেই রাখাইনে সেনা অভিযান শুরু হয়, যার কারণে প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। শরণার্থীর স্রোত এখনো অব্যাহত আছে। বহু রোহিঙ্গা নিহত হচ্ছে। সীমান্তের দু’পাড় জুড়েই তৈরি হয়েছে এক মানবিক পরিস্থিতি। এরকম পরিস্থিতিতেই আরসা’র তরফ থেকে এলো একতরফা অস্ত্রবিরতির ঘোষণা। তারা সাহায্যকারী সংস্থাগুলোতে রাখাইন এলাকায় তাদের কর্মকাণ্ড শুরু করবারও আহ্বান জানায়।
অবশ্য রাখাইনের সহিংসতা প্রসঙ্গে মিয়ানমারের সরকার বলছে, রোহিঙ্গা জঙ্গি এবং মুসলমান গ্রামবাসীরা নিজেরাই নিজেদের ঘরবাড়ি পুড়িয়ে দিচ্ছে এবং অমুসলিমদের উপর হামলা চালাচ্ছে। তাই এদের অনেকেই সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাচ্ছে। বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: