সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জগন্নাথপুরে আকর্ষণীয় নৌকাবাইচ

dsnewspic10sep2017___027জগন্নাথপুর সংবাদদাতা ::
“কোন মিস্ত্রী নাও বানাইল কেমন দেখা যায়, ঝিল মিল ঝিল মিল করে-রে ভাই ময়ূর পংখী নায়” বাউল সম্রাট শাহ আব্দুল করিমের রচিত গানের ছন্দে মন আনন্দে মেতে উঠে নৌকায় থাকা প্রতিযোগীরা । বাদ্যযন্ত্র আর গানের সুরে দর্শকদের করতালি আর আনন্দ উল্লাসে সাত বিলা হাওরে দেখা দেয় এক আনন্দমুখর উৎসব। দর্শকরা কেউ ভাড়া নৌকায় আবার কেউ হাওরপারে দাঁিড়য়ে এবং যে যেভাবে পেরেছেন সেভাবেই দাড়িয়ে গতকাল শনিবার দুপুর থেকে বিকেল ৫টা পর্যন্ত উপভোগ করেছেন নৌকা বাইছ প্রতিযোগিতা। প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলায় হেমন্তে ষাড়ের লড়াই, ঘৌড় দৌড় আর বর্ষায় নৌকা বাইছ প্রতিযোগিতা সেই আধিকাল থেকেই ঐতিহ্যের সংস্কৃতি হয়ে উপজেলাবাসীকে আন্দোলিত করছে। এসব গ্রামীন সংস্কৃতিকে ঝাকজমক করে তুলতে সৌখিন ব্যক্তিরা প্রতিটি প্রতিযোগিতার মৌসুমে লন্ডন, আমেরিকা কিংবা মধ্যপ্রাচ্য থেকে দেশে এসে আয়োজকদের সহযোগিতা করে থাকেন।
জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের তিলক সাত বিলা হাওরে গতকাল শনিবার এলাকাবাসীর আয়োজনে কয়েক হাজার দর্শকের সমাগমে সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন হয়েছে আকর্ষণীয় নৌকাবাইচ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশ নেয় উপজেলার পৌর শহরের জগন্নাথপুর ও বাড়ি জগন্নাথপুর এলাকাবাসীর জলপবন, উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের শাহারপাড়া গ্রামের উড়াল পবণ, জল দল্লাজ, জল পরি, নোয়াগাঁও গ্রামের রিয়াজ পবণ, পীরের গাঁও গ্রামের শাহ দামড়ি এবং হবিগঞ্জ জেলার খাগাউড়ার সোনার বাংলা।
দুপুর ২টা থেকে শুরু হওয়া প্রতিযোগিতা বিকেল ৫টায় শেষ হয়। এতে প্রথম স্থান অর্জন করে শাহারপাড়া গ্রামের উড়ালপবন, দ্বিতীয় স্থান জগন্নাথপুরের জলপবন, তৃতীয় স্থান অর্জন করে শাহারপাড়া গ্রামের জল দল্লাজ। পরে বিজয়ী নৌকাদের মধ্যে শাহারপাড়া নারায়ানপুর গ্রামের মাজেদ কামালী কর্তৃক প্রথম পুরস্কারের সোনার নৌকা সোনার বৈঠা, পশ্চিম তিলক গ্রামের আওলাদ আলী ছায়েদ কর্তৃক দ্বিতীয় পুরস্কারের রুপার নৌকা রুপার বৈঠা এবং শাহারপাড়া গ্রামের দিনার কামালী কর্তৃক তৃতীয় পুরস্কারের ১৯ইঞ্চি টেলিভিশন প্রদান করা হয়।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালী, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র শফিকুল হক শফিক, পৌরসভার কাউন্সিলার গিয়াস উদ্দিন মুন্না, নৌকা বাইছ প্রতিযোগিতার পরিচালনা কমিটির সভাপতি আলফু মিয়া চৌধুরী, সহ-সভাপতি আব্দুল মতলিব, কদ্দুছ কামালী, মুকিত মিয়া কামালী, সেক্রেটারি আবুল হোসেন লালন, উপদেষ্টা আজাদ কবেরী, সদস্য ফজল মিয়াসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: