সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মায়ানমারে রোহিঙ্গা গণহত্যায় বিক্ষোভে উত্তাল ছাতক

dsnewspic10sep2017___002ছাতক প্রতিনিধি ::
বিশ্বের ইতিহাসের বর্বরোচিত রোহিঙ্গা গণহত্যা বন্ধে বিক্ষোভ মিছিল, মানবন্ধন ও সমাবেশে উত্তাল হয়ে উঠেছে পুরো ছাতক উপজেলা। গত শুক্র ও শনিবার উপজেলাজুড়ে বিভিন্ন সামাজিক সংগঠন ও ধর্মপ্রাণ মুসল্লীদের উদ্যোগে রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদান ও বিশ্ব বিবেক জাগ্রত হওয়ার আহবানে এবং বর্বরোচিত রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল, মানবন্ধন ও সমাবেশে অনুষ্ঠিত হয়েছে।

জাগ্রত ছাতকবাসির ব্যানারে গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ
বর্বরোচিত রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবীতে গত (৮ সেপ্টেম্বর) শুক্রবার বাদজুম্মা জাগ্রত ছাতকবাসির ব্যানারে শহরে বিশাল গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শহরের বিভিন্ন মহল্লা থেকে খন্ড খন্ড মিছিল ট্রাফিক পয়েন্টে এসে যোগ দেয়। হাজার হাজার জনতার গণমিছিল পূর্ব উত্তাল জনসমুদ্রে সভাপতিত্ব করেন, সংগঠনের আহবায়ক ও ইসলামপুর ইউপির সাবেক চেয়ারম্যান এড. সুফি আলম সোহেল। যুগ্ম সদস্য সচিব ও সিলেট প্রেসক্লাব সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন, সাবেক বিসিআইসি কর্মকর্তা ইঞ্জিঃ সামসুল ইসলাম, ছাতক লাইমষ্টোন ইম্পোর্টার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের ফাইন্যান্স সেক্রেটারী আলী আমজাদ, সাবেক অফিস সম্পাদক ইলিয়াছ আলী, জাগ্রত ছাতকবাসির সদস্য সচিব নজমুল হোসেন, মন্ডলীভোগ লাল মসজিদের ইমাম ও খতিব মাওলানা রফিকুল ইসলাম, চরেরবন্দ জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুর রহমান, জামেয়া ইসলামিয়া বনগাঁও মাদরাসার শিক্ষক মাওলানা সালাহ উদ্দিন, নরসিংপুর সমাজ কল্যাণ সংস্থার সাবেক সভাপতি আবিদ রনি, ছাত্রনেতা মামনুন আহমদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম নেতা ও ছড়ারপাড় জামে মসজিদের খতিব মাওলানা আবুল খয়ের, বিশিষ্ট মুরব্বি হাজী মখলিছ আলী, হাজী আব্দুল মজিল, হাজী শুকুর উদ্দিন, হাজী নবী হোসেন, মাষ্টার আফিজ আলী, মাওলানা মঈনুল ইসলাম, তছিম উদ্দিন মেম্বার, আব্দুল আজিজ, হোসেন আহমদ মেম্বার, উত্তর সুরমা ইসলামী সোসাইটির সেক্রেটারী ইঞ্জিঃ ইব্রাহিম সাদেক,ছাতক লাল পাথর ব্যাবসায়ী সমিতির কার্য্যনির্বাহী সদস্য আব্দুল মোহাইমিন, চুনা পাথর ইম্পোর্ট এজেন্ট সমিতির সভাপতি ফজল করিম, ছাতক ক্রীড়া সংস্থার সেক্রেটারী লাল মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী হাজী আলী আকবর,হাজী বদরুল ইসলাম, মাওলানা সিদ্দিকুর রহমান,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নেতা লাহিন চৌধুরী,ছাতক লেবার সর্দার সমিতির সাবেক সভাপতি তজম্মুল আলী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ছাতক পৌর সহ-সভাপতি ক্বারী জালাল উদ্দিন, শিক্ষাবিদ মাওলানা আমিরুল ইসলাম, মাওলানা বদরুল ইসলাম, মাওলানা ইমাম উদ্দিন, যুবনেতা মেহেদী হাসান সোনা মিয়া, দেলোয়ার হোসেন, শামসুল ইসলাম, সুনু মিয়া, আখতার হোসেন, ছাত্রনেতা হাফিজ বুরহান উদ্দিন, ইসলাম উদ্দিন,খালেদ হাসান, জামিল আহমদ, হাফিজ হাফিজুর রহমান রুমেল, ইজাজুল হক রনি, মিজানুর রহমান, সমাজ কর্মী মুহিবুর রহমান সোহান, মিজানুর রহমান হাছনু, শ্রমিক নেতা ছালিক আহমদ,জাকির হোসেন।

ভূইগাঁও গ্রামবাসীসহ এলাকাবাসীর উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ
শুক্রবার বাদজুম্মা উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের ভূইগাঁও গ্রামবাসীসহ এলাকাবাসীর উদ্যোগে ভুইগাঁও পয়েন্টে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মাওলানা শামসুল ইসলামের সভাপতিত্বে ও সাইদুর রহমান শাহিদের পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক ইউপি সদস্য মুহিবুর রহমান মুহিব, মাওলানা কবিরুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা তালেব আলী, ছালিক মিয়া, আজিজুর রহমান মেম্বার, ছাতক দক্ষিণ উপজেলা তালামীযের সাংগঠনিক সম্পাদক হাসান আহমদ, আবুল হাসনাত, আব্দুল মজিদ, সিরাজ উদ্দিন, ফজল মিয়া, এনাম আহমদ, নাজমুল ইসলাম, সুনা মিয়া, আব্দুল কাদির, ডাক্তার জিল্লুর রহমান প্রমুখ। মানববন্ধনে ভুইগাঁও এলাকার ধর্মপপ্রাণ মুসল্লি ও বিভিন্ন স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন। সভায় রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্যয় দেয়ার দাবি জানানো হয়।

শাহপরান (রঃ) লতিফিয়া পঞ্চগ্রাম ও জামেয়া ছিদ্দিকিয়া বেতুরা মাদরাসার উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলঃ
শুক্রবার বাদজুম্মা নোয়ারাই ইউনিয়নের লক্ষীবাউর বাজারে হযরত শাহপরান (রঃ) লতিফিয়া পঞ্চগ্রাম ও জামেয়া ছিদ্দিকিয়া বেতুরা মাদরাসার যৌথ উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও মিছিলে উপস্থিত ছিলেন, খেলাফত মজলিস নেতা মাওলানা ফজলুর রহমান, শিক্ষানুরাগি এনামুল হক, নোয়ারাই ইউপির প্যানেল চেয়ারম্যান লিয়াকত আলী, জামেয়া উমর বিন খাত্তাব (রঃ) মাদরাসার মুহতামিম মাওলানা কাজি ইসলাম উদ্দিন, হিফজুর রহমান মামুন, মাওলানা সোলাইমান, মনির উদ্দিন মেম্বার, হাফিজ তাজুল ইসলাম, শামীম আহমদ, জুয়েল আহমদ। উপস্থিত ছিলেন নিজাম উদ্দিন, সাবেক মেম্বার আসকর আলী, আছাদ মিয়া, ছুরাব আলী, মাওলানা আলকাছ আলী, এখলাছুর রহমান।

গোবিন্দগঞ্জে তৌহিদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা
শুক্রবার বাদজুম্মা গোবিন্দগঞ্জে তৌহিদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে। গোবিন্দগঞ্জ খাদিমুল ইসলাম পরিষদের সভাপতি হাফেজ আবদুল হাইয়ের সভাপতিত্বে ও কেএম মোশাহিদ আলীর পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী প্রতিবাদসভায় বক্তব্য রাখেন, আশিকুর রহমান আশিক, ফারুক আহমদ, মাওলানা আবুল কালাম আজাদ, খাদিমুল ইসলাম পরিষদের সেক্রেটারী মাওলানা আখতার হোসাইন, গোবিন্দগঞ্জ কেন্দ্রিয় ব্যবসায়ি সমিতির সভাপতি আশরাফুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বকুল, মানবাধিকার নেতা সুজন আহমদ প্রমূখ। এসময় জেলা মানবাধিকার কাউন্সিলের সেক্রেটারী এড. আবদুল জলিল, হাজি আমির উদ্দিন, জাহাঙ্গির আলমসহ সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন।

খাদিমুল ইসলাম পরিষদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ
শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে শহরের ট্রাফিক পয়েন্টে খাদিমুল ইসলাম পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। পরিষদের সভাপতি মাওলানা শায়খ আব্দুল হান্নানের সভাপতিত্বে ও মাওলানা দ্বীন মোহাম্মদ এবং ফারুক আহমদ জাবেদের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা ইমাম উদ্দিন, মাওলানা আকিক হোসাইন, মাওলানা ফজলুর রহমান, গোলাম আম্বিয়া মাজকুর পাবেল, মাওলানা আখতার হোসাইন, মাওলানা বদরুল আলম, মাওলানা ফরিদ আহমদ, মাওলানা আবুল কালাম, মাওলানা মহিবুর রহমান, মাওলানা আব্দুল কাদির, মাওলানা আব্দুর রহিম, হাফেজ নূরে আলম, মাওলানা মনজুর আলম, মাওলানা ইসলাম উদ্দিন, মাওলানা আবুল খায়ের, মাওলানা জামিলুর রহমান, হাফেজ সিদ্দিক আহমদ, মাওলানা শওকত আহমদ, মাওলানা মনজুর আলম, মাওলানা খায়রুল ইসলাম, মাওলানা মালানা আনোয়ার হোসাইন, মাওলানা ফখরুল আমিন, মাওলানা জামিল হোসেন দুলাল, মাওলানা জমির আলী, মাওলানা সিরাজুল ইসলাম।

সমাবেশে বক্তারা জাতিসংঘসহ আন্তর্জাতিক মিডিয়াগুলোর সমালোচনা করে বলেন, আর কতগুলো মুসলমানকে হত্যা করা হলে মানবাধিকার লংঘন করা হবে। এতো লাশ এতো নির্যাতন ও এতো শিশু হত্যা যেনআইয়ামে জাহেলিয়াতের যূগকেও হার মানিয়েছে। এরপরেও কেন জাতিসংঘ নীরব ভূমিকা পলন করে আসছে সেটা বিশ্বের মুসলমানদের কাছে প্রশ্ন দেখা দিয়েছে। অনতিবিলম্বে রোহিঙ্গা গণহত্যা বন্ধ করা না হলে বিশ্বের মুসলমানরা ঐক্যবদ্ধভাবে বন্ধ করার জন্যে প্রয়োজনে মায়ানমারের বিরুদ্ধে কার্যকর আন্দোলন শুরু করবে বলে সভায় হুশিয়ারি উচ্চারণ করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: