সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪১ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গাদের নিয়ে উদ্বেগ : ভারতের আপত্তি

world-forum-20170908153119আন্তর্জাতিক ডেস্ক:: লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের নেতৃত্বে ইন্দোনেশিয়ায় ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেনেবল ডেভেলপমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছে ভারত। ওই সম্মেলনে বৃহস্পতিবার বালি ঘোষণাপত্র গৃহীত হয়েছে।

ওই ঘোষণাপত্রে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। তবে এ বিষয়ে আপত্তি জানিয়েছে ভারত। রাখাইনে দ্বিতীয় বারের মতো যে সহিংসতার ঘটনা ঘটছে তা যথার্থ নয় বলে নিজেদের ওই ঘোষণাপত্র থেকে সরিয়ে নিয়েছে নয়াদিল্লি।

ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেনেবল ডেভেলপমেন্ট সম্মেলনে ভারতের সংসদীয় প্রতিনিধি দল জানিয়েছে, সম্মেলনের ঘোষণাপত্রটি টেকসই উন্নয়ন নীতিমালার সঙ্গে যায় না।

ওই প্রতিনিধিদলের তরফ থেকে আরো বলা হয়েছে, ভারত সব সময়ই টেকসই উন্নয়ন নীতিমালাকে সমর্থন করে আসছে। বৈশ্বিক বিষয় এবং টেকসই উন্নয়ন শীর্ষক নীতিমালা আলোচনাই এই ঘোষণাপত্রের লক্ষ্য হওয়ার কথা।

এর আগে নির্দিষ্ট কোনো দেশের কোনো বিষয় ঘোষণাপত্রে অন্তর্ভূক্ত করা হয়নি যেমনটা এবারের ঘোষণাপত্রে করা হয়েছে। এ কারণেই এই ঘোষণাপত্র থেকে সরে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত।

এর আগে রাখাইন রাজ্যের সহিংসতা নিয়ে ভুল তথ্য প্রচার করা হচ্ছে বলে দাবি করেছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চি। তার মতে, সন্ত্রাসীদের স্বার্থে ভুয়া তথ্য ছড়ানোর মাধ্যমে উত্তেজনা উসকে দেয়া হচ্ছে।

বালি ঘোষণাপত্র থেকে সরে গিয়ে সু চি সরকারের প্রতিই নিজেদের সমর্থন প্রকাশ করল ভারতের প্রতিনিধি দল। এই সম্মেলনের আগেই রোহিঙ্গা ইস্যুর সঙ্গে কাশ্মির ইস্যুর মিল আছে বলেও উল্লেখ করেছিলেন সু চি।

তার মতে, কাশ্মির ইস্যুতে ভারত যে ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে, তারাও ঠিক একই রকম সমস্যায় পড়েছেন। তিনি বলেন, আমরা আমাদের নিরপরাধ নাগরিকদের রক্ষার চেষ্টা করছি। ভারতীয়রা এ বিষয়টি ভালোভাবে বুঝবে বলেও উল্লেখ করেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: