সর্বশেষ আপডেট : ১০ সেকেন্ড আগে
রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৯৬ ঘণ্টা পর জঙ্গি আস্তানার অভিযান সমাপ্ত

mirpur-20170908194041নিউজ ডেস্ক:: রাজধানীর মিরপুরের দারুস সালাম থানার বুদ্ধিজীবী কবরস্থানের দক্ষিণে অবস্থিত বর্ধমানবাড়ি এলাকার জঙ্গি আস্তানায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছে র‌্যাব। শুক্রবার বিকেলে আস্তানা সন্ধানের ৯৬ ঘণ্টা বা প্রায় ৪ দিন পর সমাপ্ত ঘোষণা করা হল এ অভিযানের।

বিকেলে র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঘটনাস্থলে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

তিনি জানান, ভবনের ভেতর থেকে এই পর্যন্ত তিন ধরনের শক্তিশালী বোমা ১৭টি, হ্যান্ড গ্রেনেড ৩০টি, কেমিক্যাল বোমা ৫০টি, গান পাউডার ১০ কেজি, সালফার ৩ কেজি উদ্ধার করা হয়েছে। এছাড়া বোমা তৈরির অসংখ্য সার্কিট এবং সরঞ্জামাদি, এক কন্টেইনার এডিস, ১০ কন্টেইনার দাহ্য পদার্থসহ বিভিন্ন ধারালো দেশীয় অস্ত্র ১০০টি পাওয়া গেছে।

তিনি আরও জানান, ওই ভবনে ‘জঙ্গি’ আবদুল্লাহর বাসস্থান চতুর্থ ও পঞ্চম তলা সিলগালা করে দেয়া হয়েছে। আর অন্য তলার বাসিন্দারা কবে উঠতে পারবে তা বিশেষজ্ঞ দল পরীক্ষা করার পরই বলা যাবে।

মুফতি মাহমুদ জানান, পুরো ভবনটি এখন বিস্ফোরক মুক্ত বলা যেতে পারে। এটা নিশ্চিত করা হয়েছে। বিস্ফোরণ এবং আগুনে ভবনের চতুর্থ ও পঞ্চম তলা স্ট্রাকচারালি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্ট্রাকচারালি কতটা ঝুঁকি আছে তা বিশেষজ্ঞ দল এসে পরীক্ষা করে দেখে জানাবে। আর নিহত জঙ্গিদের মধ্যে ৫ জনের পরিচয় পাওয়া গেলেও অন্য দুইজনের নামপরিচয় এখনো নিশ্চিত হতে পারেনি র‌্যাব।

গত সোমবার (০৪ সেপ্টেম্বর) রাতে জঙ্গি আস্তানা সন্দেহে দারুস সালামের ওই বাড়িটি ঘিরে রাখে র‌্যাব। রাত থেকে দফায় দফার জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। পরের দিন মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) দিনভর আহ্বানের পর সন্ধ্যা নাগাদ জঙ্গিরা আত্মসমর্পণের কথা বলে। এর মধ্যে রাত পৌনে ১০টা নাগাদ জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। এতে জঙ্গি আস্তানায় আগুন ধরে যায়। এ অবস্থায় রাতে অভিযান স্থগিত রাখে র‌্যাব। এর মধ্যে মাঝরাতে জঙ্গি আস্তানায় ফের গুলির আওয়াজ শোনা যায়।

বুধবার (০৬ সেপ্টেম্বর) সকালে র‌্যাব জঙ্গি আস্তানায় অভিযান শুরু করলে প্রথমে ৩টি পরে সর্বমোট ৭টি মরদেহ পাওয়া যায়। তবে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে মরদেহগুলো পুড়ে যাওয়ায় কোনটি নারী, কোনটি পুরুষ তা চিহ্নিত করা সম্ভব হয়নি। পরে বিকেলে মরদেহগুলো ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: