সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৮ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারের বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান

Moulvibazar_SmarokLipiজেসমিন মনসুর: মৌলভীবাজার মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদের পক্ষ থেকে মৌলভীবাজার জেলার বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান করা হয়েছে।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়, মৌলভীবাজার জেলার চলমান বর্ষা মৌসুমে তথা এপ্রিল থেকে প্রকল্প এলাকার জলাবন্ধতা গত ১২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। প্রকল্প এলাকাধীন ৮টি ইউনিয়নের ৭০ % জনবসতি এখন জলমগ্ন। এলাকার সিংহভাগ প্রতিষ্ঠান বন্ধ রয়েছে, বিস্তীর্ণ মাঠ ব্যাপি ধানের কোন অস্তিত্ব নেই, গরু ছাগলের ঠিকানা হয়ে উঠেছে রাস্তাঘাট ও বৃক্ষতলায়। মনু প্রকল্পের মৃল সমস্যা হচ্ছে পানি নিস্কাশন অপরিকল্পিত ভাবে কাশিমপুর পাস্প হাউস স্থাপন করায় প্রকল্পের সৃচনাকাল থেকেই জলাবন্ধতার প্রকোপ লেগে আছে। পাম্প মেশিন গুলোর কর্মক্ষমতা হ্রাস পাওয়ায় জলাবন্ধতা লেগেই থাকে। গত ২০১৫-২০১৬ অর্থ বছরে পাম্প হাউস সংস্কার অথবা পুনঃস্থাপনের জন্য ৮০ কোটি টাকা বরাদ্ধ দেয়া হলেও তা কাজে আসবেনা। নতুন করে আরেকটি পাম্প হাইস স্থাপন করতে হবে। কুশিয়ারা জল প্রবাহ উর্দ্দমুখী থাকায় পাম্প হাইসের ওয়াটার গেইট খুলে দিয়ে পানি নিস্কাশনের পথও রুদ্ধ হয়ে আছে। গত বৈশাখের আগাম ঢলে হাওড়াঞ্চলের ইরি বোরো ধান নষ্ট হওয়ার প্রেক্ষাপটে কৃষক মহলের শেষ ভরসা রোপা আমন চাষাবাদ জলাবন্ধতার কারনে আশার গুড়ে বালি উঠেছে। মৌলভীবাজার জেলা প্রশাসক মোহাম্মদ তোফায়েল ইসলাম স্বারকলিপি গ্রহণ কালে মৌলভীবাজারে জলাবন্ধতা নিরসনে সংশ্লিস্ট দপ্তরে একজন পানি বিশেষজ্ঞ আসার জন্য অনুরুধ পাটানো হয়েছে বলে প্রতিনিধিদলকে অবহিত করেন।
স্বারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ ফিরুজ, মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদ মৌলভীবাজার জেলা শাখার আহবায়ক ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশি ইশবাল আহমদ, সমন্ময়কারী ও বিশিস্ট সাংবাদিক ও কলামিষ্ট সরওয়ার আহমদ, সদস্য সচিব ও ফতেপুর ইউপি চেয়ারম্যান নুকুল দাশ, সাংবাদিক বকশি মিছবাউর রহমান, মৌলভীবাজার অনলঅইন প্রেসক্লাব সভাপতি মশাহিদ আহমদ, সাধারন সম্পাদক মতিউর রহমান, জাতীয়পার্টির নেতা মাহমুদুর রহমান ও সাংবাদিক আবুল কালাম প্রমুখ।
এদিকে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের কেন্দ্রীয় চেয়ারপার্সন কমিউনিটি লিডার নুরুল ইসলাম মাহবুব ও সংগঠনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারী এবং ডেইলি সিলেট ও দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক মণ্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস্ মনসুর আহমদসহ বৃটেন প্রবাসী নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট যে স্মারকলিপি প্রদান করা হয়েছে এর প্রতি একাত্ততা প্রকাশ করে সিলেটের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: