সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৭ সেকেন্ড আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুম্বাই হামলায় ‘গ্যাংস্টার’ আবু সালেমের যাবজ্জীবন

abu-salem-20170908095833আন্তর্জাতিক ডেস্ক:: ১৯৯৩ সালে ভারতের আলোচিত মুম্বাই হামলার ঘটনায় কুখ্যাত গ্যাংস্টার আবু সালেমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ভারতের আদালত।

এছাড়া অভিযুক্ত অন্যদের মধ্যে তাহির মার্চেন্ট ও ফিরোজ খানকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। অপর আসামিদের মধ্যে করিমুল্লা খানের যাবজ্জীবন ও রিয়াজ সিদ্দিকীর ১০ বছরের কারাদণ্ড হয়েছে। খবর- এনডিটিভি ও আনন্দবাজারের।

বৃহস্পতিবার টেররিস্ট অ্যান্ড ডিজরাপটিভ অ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) বা টাডা আইনের এক বিশেষ আদালত এই সাজার রায় ঘোষণা করেন। ২০০৬ সালে এই মামলার মূল বিচার শেষ হয়।

মুম্বাই বিস্ফোরণের ওই ঘটনায় ২৫৭ জন নিহত ও ৭১৩ জন গুরুতর আহত হয়। ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের বিভিন্ন স্থাপনাতে পরপর ১৩টি বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এয়ার ইন্ডিয়া ভবন, বোম্বে স্টক এক্সচেঞ্জ, জাভেরি বাজার, হোটেল সি রক, হোটেল জুহু সেন্টারসহ অন্যান্য স্থানে এসব হামলার ঘটনা ঘটে।

ভারতের ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী আবু সালেম নব্বই দশকে বলিউডের ত্রাস হিসেবে আবির্ভূত হন। ৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের পরে আত্মগোপনে যান বলিউডের সত্যিকারের এ গ্যাংস্টার। শুরুতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও পরে পর্তুগালে আত্মগোপন ছিলেন তিনি। পর্তুগাল পুলিশের সহায়তায় ২০০৫ সালে তাকে ভারতে ফিরিয়ে আনা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: