সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রিটেন

fffeeeffeeeffeeeশিক্ষাঙ্গন ডেস্ক ::
বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে আবারও যুক্তরাষ্ট্রকে টপকিয়ে শীর্ষ স্থান অধিকার করেছে ব্রিটেন। বুধবার প্রকাশিত টাইমস হাইয়ার অ্যাডুকেশন (টিএইচই) ওয়াল্ড ইউনিভার্সিটির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিং ফলাফলে এ খবর জানানো হয়েছে। র‌্যাঙ্কিংয়ের ফলাফলে এ বছরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রথম ও ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করেছে।

বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইউএসকে টপকিয়ে প্রথম হয়। ২০০৩ সালে এই র‌্যাঙ্কিং শুরু হবার পর থেকে বরাবর ইউএস শীর্ষস্থান ধরে রেখেছিল। গত বছরে এর ব্যতিক্রম ঘটে। এ বছর আরও এক ধাপ এগিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করল ব্রিটেনের এ দুই বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান, গবেষণা, জ্ঞানচর্চা এবং আন্তর্জাতিক আউটলুকের ভিত্তিতে র‌্যাঙ্কিং পয়েন্ট নিধারণ করা হয়। এ বছরের র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় বিষয় ছিল প্রতিষ্ঠানে গবেষণা আয় ও ফলাফল। এ বছরে গবেষণা আয় ও গবেষণার মানের উন্নয়ন হওয়ায় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে। অপরদিকে কলটেক ও স্ট্যানফোর্ড তাদের ব্যাচেলর স্টুডেন্ট রেসিওতে কম হওয়ায় র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়ে।

র‌্যাঙ্কিং অনুযায়ী উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় এখনো সেরা শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান এবং এখনো সাবির্ক র‌্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং মান কমে গেছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং মান বৃদ্ধি অব্যাহত রয়েছে।

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় সিঙ্গাপুরের ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ২২তম স্থান অধিকার করেছে। যা টরেন্টো বিশ্ববিদ্যালয়ের সমপর্যায়ের। চীনের পিকিং বিশ্ববিদ্যালয় ও সিঙ্গহুয়া বিশ্ববিদ্যালয় ৩০ তম স্থান অধিকার করেছে।

বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (ইউকে), ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় (ইউকে), ক্যালিফোর্নিয়া প্রযুক্তি ইনিস্টিটিউট (ইউএসএ), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (ইউএসএ), এমআইটি (ইউএসএ), হাভার্ড বিশ্ববিদ্যালয়, (ইউএসএ), প্রিনেটন বিশ্ববিদ্যালয় (ইউএসএ), ইমপেরিয়াল কলেজ লন্ডন (ইউকে), চিকাগো বিশ্ববিদ্যালয় (ইউএসএ), ইটিএইচ জুরিখ (সুইজাল্যান্ড) এবং পেনসালভানিয়া বিশ্ববিদ্যালয় (ইউএসএ)।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: