সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৫০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্তন ক্যান্সার প্রতিরোধে নতুন ওষুধ

thu-tinh-ong-nghiem-lam-tang-nguy-co-bi-ung-thu-vu-a3-1460602290-width500height355লাইফস্টাইল ডেস্ক ::
নারীদের স্তন ক্যান্সার হওয়ার কারণগুলোসম্পূর্ণভাবে জানা যায়নি। কিছু নারীদের ক্ষেত্রে দেখা যায়, তাদের এ রোগ হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সারের ঝুঁকিও বাড়তে থাকে। সম্প্রতি মার্কিন বিজ্ঞানীরা এমন একটি অণুর সন্ধান পেয়েছেন, যা স্তন কান্সারের চিকিৎসায় আমূল পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। যাদের স্তন ক্যান্সারে প্রথাগত চিকিৎসায় কোনো আরোগ্য হচ্ছে না, তাদের জন্য এই অণু বিশেষ ওষুধ তৈরিতে কাজ করবে ।

মার্কিন বিজ্ঞানীদের মতে, ওই ওষুধ ‘ইস্ট্রোজেন সেনসেটিভ’ নামক স্তন ক্যান্সারের বাড়-বাড়ন্ত নতুন পদ্ধতিতে থামিয়ে দিতে পারবে। কারণ, ওষুধটির ওই অণু টিউমার কোষের ‘ইস্ট্রোজেন রিসেপ্টর কোষকে (চিকিৎসা বিজ্ঞানের ভাষা) টার্গেট করে থামিয়ে দেয়।

এই ওষুধ আবিষ্কারে মার্কিন বিজ্ঞানীদের সঙ্গে ভারতীয় এক বিজ্ঞানীও রয়েছেন। তিনিও একই দাবি করেছেন। তিনি জানান, ওষুধটির কার্যপদ্ধতি একেবারেই নতুন। বর্তমানে ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে যেসব বাধা রয়েছে তা পেরিয়ে যেতে সক্ষম হবে এই ওষুধ।

স্বাভাবিকভাবে স্তন ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে হরমোন থেরাপি দেয়া হয়। কিন্তু ওই সব রোগীদের এক তৃতীয়াংশের মধ্যে ওষুধের বিরূপ প্রভাব পড়ে। অন্যদিকে চিকিৎসাবিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন এই ওষুধের ক্ষেত্রে রোগীদের জন্য ঝুঁকি খুবই কম এবং সুস্থ হওয়ার সম্ভাবনা বেশি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: