সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২০ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জালালাবাদ কবি ফোরাম’র উদ্যোগে ‘গুরুসদয় দত্ত’ শীর্ষক আলোচনা সভা

Jalalabad Kobi Forumআই. কিউ.এ. সি, শাবিপ্রবির পরিচালক প্রফেসর ড. আব্দুল আউয়াল বিশ্বাস বলেছেন, মানুষের মধ্যে নৈতিক ও মানবিক মূল্যবোধের পরিচর্যায় জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্রতী হতে হবে। সত্য, জ্ঞান, কর্ম, ঐক্য ও আনন্দ এই পাঁচটি মূলনীতিকে ধারণ করে গুরুসদয় দত্ত মানুষের মধ্যে লুকায়িত মূল্যবোধকে পরিস্ফুটন করার চেষ্ঠা করেছেন। সত্যিকার মূল্যবোধের চর্চার মাধ্যমে বিশ^মানব হিসেবে নিজেকে গড়ে তুলতে ব্রতী হতে হবে।

জালালাবাদ কবি ফোরাম, কেন্দ্রীয় পর্ষদ-এর উদ্যোগে ব্রতচারী আন্দোলনের প্রতিষ্ঠাতা, লোকসাহিত্য গবেষক এবং লেখক গুরুসদয় দত্ত’র জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে গত শুক্রবার সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জালালাবাদ কবি ফোরাম, কেন্দ্রীয় পর্ষদ-এর সভাপতি কবি সিদ্দিক আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন শাবিপ্রবির ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম. মোজাম্মেল হক, সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগ নেত্রী ও সাংস্কৃতিক ব্যক্তি হেনা বেগম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (উত্তর) ফয়সল মাহমুদ, সুনামগঞ্জ জেলা পরিষদের সদস্য কবি সাবিনা সুলতানা, গুরুসদয় স্কুল এন্ড কলেজ, জকিগঞ্জ-এর সাবেক প্রধান শিক্ষক মো: মাহতাব উদ্দিন, আনোয়ার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে-এর চেয়ারম্যান রোটারিয়ান কবি আলী মিরাজ মোস্তাক। কবি পপি রশীদের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট সাহিত্য সমালোচক অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব, কবি মাহফুজ জোহা। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কবি তারেক মনোয়ার এবং সংগীত পরিবেশন করেন শাহানারা বেগম ইমা, সালেহ রাশেদ। শেষে অনুষ্ঠানের উপস্থাপিকা কবি পপি রশীদ রচিত ‘ঝরা পাতার কান্না’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ এবং সংবর্ধিত অতিথি যুক্তরাজ্য আওয়ামীলীগ নেত্রী ও সাংস্কৃতিক ব্যক্তি হেনা বেগম জালালাবাদ কবি ফোরামের ভূয়সী প্রশংসা করেন।

প্রধান আলোচকের বক্তব্যে শাবিপ্রবির ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম. মোজাম্মেল হক বলেন, গুরুসদয় দত্ত’র হৃদয়ে দেশের জন্য ছিল অগাধ ভালোবাসা ও প্রেম। যার জন্য তিনি সত্যিকার অর্থে বাঙালী হওয়ার চেষ্ঠা করেছেন। লোকসাহিত্যের চর্চা ও সংরক্ষণের মাধ্যমে তিনি মহান ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। ব্রতচারী আন্দোলনের মাধ্যমে মানুষের মধ্যে ভালোবাসাময় পৃথিবী রচনায় ব্রতী হওয়ার প্রেরণা যুগিয়েছেন।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেন, গুরুসদয় দত্ত সত্যিকার অর্থে একজন দার্শনিক ছিলেন। তাঁর দর্শন মানুষকে মূলবোধ ও আনন্দের সমন্বয়ে এক আলোকময় জীবন গড়তে উদ্বুদ্ধ করে। ব্রতচারী আন্দোলনের মাধ্যমে মানুষের দৃড় ইচ্ছাকে সফল করার লক্ষ্যে ব্রতী হওয়ার পথ দেখিয়েছেন। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: