সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ, ৩শ হেক্টর জমির রোপা আমন নিমজ্জিত

pic-kamalgongমো.মোস্তাফিজুর রহমান,কমলগঞ্জ:: শুক্রবার ভোর রাত থেকে চলমান টানা বৃষ্টিতে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ধলাই নদের প্রতিরক্ষা বাঁধের পুরাতন দুটি ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করছে ফসলি জমিতে। ৪ টি ইউনিয়নের ৩শ হেক্টর জমির রোপা আমন পানিতে নিমজ্জিত হয়েছে। বৃষ্টি না থামলে ধলাই নদীসহ সবগুলো পাাহাড়ি ছড়ার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে কমলগঞ্জে বন্যার আশঙ্কা রয়েছে।

শুক্রবার ভোর রাত থেকে চলা টানা বৃষ্টি এখনও হালকাভাবে হচ্ছে কমলগঞ্জ উপজেলায়। টানা বৃষ্টির কারণে শুক্রবার বিকালে থেকে কমলগঞ্জে ধলাই নদীসহ সবগুলো পাাহাড়ি ছড়ার পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধি পেয়ে শনিবার সকালে মাধবপুর ইউনিয়নের শিমুলতলা গ্রাম এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে ও কমলগঞ্জ ইউনিয়নের চৈতন্যগঞ্জ গ্রাম এলাকার ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে পানি দ্রুত প্রবেশ করছে ফসলি জমিতে। প্রবেশ করা ঢলের পানিতে চৈতন্যগঞ্জ গ্রামে কমপক্ষে ৫০ হেক্টর জমির রোপা আমন নিমজ্জিত হয়েছে। ধলাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ইসলামপুর ইউনিয়নে ডলুয়াছড়া ও নঈনাছড়া দিয়ে পাহাড়ি ঢলের পানি উল্টো কালারাই বিল,নোয়াগাঁও,পাথারীগাঁও,শ্রীপুর, ভান্ডারীগাঁও, ও উত্তর গুলের হাওর গ্রামের ব্যাপক এলাকার ফসলি জমিতে প্রবেশ করে। প্রবেশ করা ঢলের পানিতে এসব গ্রামের দেড় শতাধিক হেক্টর জমির রোপিত রোপা আমন ফসল নিমজ্জিত হয়েছে।
মাধবপুর ইউনিয়নের শিমুলতলা এলাকার ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে ঢলের পানি প্রবেশ করে কম পক্ষে ২৫ হেক্টর জমির রোপিত রোপা আমন ফসল নিমজ্জিত হয়েছে। ঝাপলার পাড় সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মাজেরগাঁও – মাধবপুর সড়ক পানিতে তলিয়ে গেছে। আলীনগর ইউনিয়নের হলদী হাওর এলাকায় লাঘাটা ছড়ার স্ল্যুইস গেইট এলাকায় স্বাভাবিকভাবে পানি প্রবাহিত হতে না পেরে হলদী হাওরের ৫০ হেক্টর জমির রোপিত রোপা আমন নিমজ্জিত হয়েছে।

কমলগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান টানা বৃষ্টিতে ধলাই নদীর চৈতন্যগঞ্জ গ্রাম এলাকার পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করে ব্যাপক এলাকার ফসলি জমি নিমজ্জিত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, যেভাবে পানি প্রবেশ করছে তাতে মনে হয় আরও ব্যাপক এলাকা তলিয়ে যাবে। কমলগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা কৃষ্ণ কুমার সিংহ বলেন, টানা বৃষ্টির পানি ও ধলাই নদীর পানি প্রবেশ করে ইসলামপুর, মাধবপুর, আলীণগর ও কমলগঞ্জ ইউনিয়নের ৩শহেক্টর জমির রোপিত রোপা আমন নিমজ্জিত হয়েছে। আগামী এক দিনের মধ্যে এসব জমির পানি না কমলে রোপিত ফসল বিনষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমদুল হক ধলাই নদীসহ পাহাড়ি ছড়ার পানি বৃদ্ধি ও দুটি স্থানে ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশের সত্যতা নিশ্চিত করে বলেন উপজেলা প্রশাসন এ দিকে সতর্ক নজরদারী করছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: