সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫১ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিগগিরই আসছে প্রামাণ্যচিত্র ‘কাবা শরিফের একদিন’

documentary-20170812125436আন্তর্জাতিক ডেস্ক:: মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র স্থান কাবা শরিফ কিংবা নবী মুহাম্মদ (সা.) কে নিয়ে এমনিতেই যে কোনো বিষয়াদিই স্পর্শকাতর। আর সেটা যদি হয় কোনো চলচ্চিত্র, তাহলে বেশিরভাগ মানুষের ভিতরেই আগ্রহ জন্মে তার আধেয়তে কী আছে তা জানার।

এর আগে নবী মুহাম্মদ (সা.) কে ব্যঙ্গ করে নির্মিত চলচ্চিত্র নিয়ে সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি হয়েছিল। এবার ‘কাবা শরিফের একদিন’ নামে নির্মিত ৯০ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্যচিত্র আগামি সেপ্টেম্বরে মুক্তি দেয়ার কথা উঠেছে।

ব্রিটিশ চিত্রনাট্যকার, প্রযোজক এবং পরিচালক আবরার হুসেইন পবিত্র কাবা শরিফ নিয়ে বড় বাজেটে প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ করেছেন। গত সপ্তাহে প্রামাণ্যচিত্রটির ট্রেইলার ইউটিউবে মুক্তি দিয়েছেন তিনি। মুক্তি দেয়ার পরপরই তা ভাইরাল হয়ে যায়।

প্রামাণ্য নির্মাতা আবরার হুসেইন বলেন, অমুসলিমদের আকর্ষণের জন্যই প্রামাণ্যচিত্রের বিভিন্ন অংশ সাজানো হয়েছে। যাতে করে তাদের মনে হয়, আসলেই কাবা শরিফ কতোটা গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, আমরা কাবা শরিফকে নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণের কারণ হল, অমুসলিমদের কাছে ইসলামের সুন্দর দিকগুলো তুলে ধরা খুবই গুরুত্বপূর্ণ। যাতে করে তারা বলেন, ঠিকই তো, এটা (কাবা শরিফ) কতই না সুন্দর এবং সেই ধর্ম কতই না শান্তির।

যতটা সম্ভব বেশি লোকজনের কাছে সেই বার্তা আমরা পৌঁছে দিতে চাই, বিশেষ করে পশ্চিমাবিশ্বে। চলচ্চিত্র উৎসবের পর আমরা বিভিন্ন টেলিভিশন চ্যানেলে তা দেখাবো বলেও মন্তব্য করেন তিনি।

কাবা শরিফ বিশ্বের সবচেয়ে বড় মসজিদ এবং মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র। কাবা শরিফের দিকে মুখ করেই মুসলমানরা নামাজ আদায় করেন।

এর আগে অনেকেই হজযাত্রী এবং দর্শণার্থীদের কেন্দ্র করে কাবা শরিফের চিত্রায়ণ করেছেন। তবে সেখানকার শ্রমিকদের দৈনন্দিন জীবন কেউ তুলে ধরেননি।

আবরার হুসেইন বলেন, কতটা সফলভাবে কাবা শরিফ চলছে, কারা এর নিয়ন্ত্রণ করছেন এবং সেখানকার কর্মীরা তাদের কাজের প্রতি কতটা দায়িত্ববান তা দেখানো হবে। এই কাজ করাটা অনেক কঠিন, কারণ সেখানে হজ কিংবা ওমরাহ পালনকারীরা সারাবছরই থাকেন।

এই কাজ শুরুর আগে তাকে একবছর গবেষণা করে নিতে হয়েছে। কারণ, প্রামাণ্যচিত্রে বিস্তারিতভাবে সবকিছু থাকবে। আর প্রামাণ্যচিত্রের বাজেট ধরা হয় এক মিলিয়ন সৌদি রিয়াল। অ্যারাবিয়ান পিকচারস প্রোডাকশনস কোম্পানির নির্বাহী প্রযোজক আবদুল্লাহ আল আহমারি প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন।

সেপ্টেম্বরে ‘কাবা শরিফের একদিন’ বা ‘ওয়ান ডে ইন দ্য হারাম’ মুক্তির কথা বলা হলেও নির্দিষ্ট করে কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

সূত্র : আরব নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: