সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট-২ আসনে মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

lkhfgadfsejhofi-600x185ডেস্ক রিপোর্ট:: একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর-বালাগঞ্জের একাংশ) আসনের মনোনয়ন প্রত্যাশী রাজনৈতিক নেতারা মাঠে সক্রিয় হয়ে উঠেছেন। দলীয় মনোনয়ন পেতে ক্ষমতাসীন আওয়ামী লীগের জেলা কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী এবং যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীসহ একাধিক নেতা মাঠে সক্রিয় রয়েছেন। প্রধান বিরোধী দল বিএনপি থেকে এই আসনে প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন নিখোঁজ সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনা ও বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা এম এ হকও। এছাড়া,বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহা-সচিব ইয়াহইয়া চৌধুরী এহিয়া আগামী নির্বাচনে প্রার্থীতার দৌড়ে এগিয়ে রয়েছেন। এছাড়া, আসনটি পেতে কেন্দ্রীয় ভাবে তৎপরতা চালাচ্ছে ২০ দলীয় জোটের অন্যতম শরীক খেলাফত মজলিসও। সবমিলিয়ে আগাম নির্বাচনী হাওয়া বইছে এই আসনের রাজনৈতিক অঙ্গনে। সম্ভাব্য প্রার্থীরা দলীয় কর্মসূচির পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন।
নির্বাচন যতই ঘনিয়ে আসছে সিলেটের আলোচিত এই আসনের রাজনীতিতে ততই নতুন মাত্রা যোগ হচ্ছে। অভ্যন্তরীণ দ্বন্দ্ব কাটিয়ে উঠতে পারছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। এম ইলিয়াস আলীর অবর্তমানে স্থানীয় বিএনপিতেও বিরাজ করছে নানা সমস্যা। এছাড়া বর্তমান সংসদ সদস্য তৎপর রয়েছেন আসনটি ধরে রাখতে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী মাঠে সরব রয়েছেন। এর বাইরে আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী মাঠে তৎপরতা চালাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ.ন.ম শফিকুল হক, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আখতারুজ্জামান চৌধুরী জগলু, জেলা আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য এসএম নুনু মিয়া। এদের মধ্যে শফিকুর রহমান ও আনোয়ারুজ্জামান চৌধুরীকে নিয়েই মূলত বিভক্ত এই আসনের আওয়ামী লীগ। আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত মুহিবুর রহমান আসনটি পেতে তৎপর রয়েছেন।
সম্প্রতি লন্ডনে এক আলোচনা সভায় দলের মনোনয়ন পেলে এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার আগ্রহ প্রকাশ করেছেন ইলিয়াসপত্মী লুনা। এ আসনে প্রার্থী হিসাবে আলোচনায় রয়েছেন-বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা এম এ হকও।
এছাড়া বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহা-সচিব ইয়াহইয়া চৌধুরী এহিয়া আগামী নির্বাচনে ফের প্রার্থী হবেন। এ কারণে তিনিও নির্বাচনী এলাকায় তৎপর রয়েছেন। একই ভাবে ২০ দলীয় জোটের শরীক খেলাফত মজলিস এই আসন পেতে কেন্দ্রীয়ভাবে জোর তৎপরতা চালাচ্ছে। দলের প্রার্থী সংগঠনের কেন্দ্রীয় কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুহাম্মদ মুনতাসির আলী গত কয়েক বছর ধরে নির্বাচনী এলাকায় ব্যস্ত সময় পার করছেন। সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ওই নির্বাচনী এলাকার বন্যার্ত লোকজনের মধ্যে তিনি বিপুল ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। একই সাথে এলাকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনিও আলোচনায় রয়েছেন।
প্রসঙ্গত, এই আসন থেকে দুইবার বিএনপি ও তিনবার জাতীয় পার্টির প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এর মধ্যে ১৯৫৪ সালে জাতীয় পরিষদ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে আবদুল হামিদ, ১৯৭০ সালের ৭ ডিসেম্বর জাতীয় পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে জেনারেল এমএজি আতাউল গণি ওসমানী, ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে এডভোকেট লুৎফুর রহমান নির্বাচিত হন।
স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বঙ্গবীর জেনারেল এমএজি আতাউল গণি ওসমানী, ১৯৭৫ সালের ৭ মার্চ উপ-নির্বাচনে বাকশাল থেকে আশরাফ আলী, ১৯৭৯ সালে ১৮ ফেব্রুয়ারি ২য় জাতীয় সংসদ নির্বাচন এবং ১৯৮৬ সালের ৩য় জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বীরবিক্রম এনামূল হক চৌধুরী, ১৯৮৮ সালের ৪র্থ জাতীয় সংসদ নির্বাচন ও ১৯৯১ সালের ৫ম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মকসুদ ইবনে আজিজ লামা, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির এম ইলিয়াস আলী, ১৯৯৬ সালের ১২ জুন ৭ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের শাহ আজিজুর রহমান, ২০০১ সালের ১ অক্টোরব ৮ম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির এম ইলিয়াস আলী, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী এবং সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরী এহিয়া

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: