সর্বশেষ আপডেট : ১০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুক্তার ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচারে আত্মবিশ্বাসী চিকিৎসকরা

Moktamoni20170717162717নিউজ ডেস্ক:: অনেক জল্পনা-কল্পনা থাকলেও শনিবার সকালে বিরল রোগে আক্রান্ত শিশু মুক্তার অস্ত্রোপচার শুরু হবে। ছোট্ট এ শিশুটির বড় ধরনের অস্ত্রোপচারের জন্য ইতোমধ্যেই সব প্রস্তুতি নিয়ে রেখেছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের একদল আত্মবিশ্বাসী চিকিৎসক।

খুবই ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার এমনকি জীবনের ঝুঁকি রয়েছে জেনেও কোমলমতি শিশুটিকে নতুন ও সুস্থ জীবন ফিরিয়ে দেয়ার প্রয়াসে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবেন চিকিৎসকরা।শুক্রবার সন্ধ্যায় এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রকল্পের জাতীয় সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, সার্জারির আটজন ও অ্যানেসথেসিয়ার পাঁচজনসহ একদল বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও অন্যান্য সহযোগী স্টাফদের সমন্বয়ে বিশাল আকারের মেডিকেল টিম অস্ত্রোপচারে অংশ নেবে।

অস্ত্রোপচার পরবর্তী ৭২ ঘণ্টা সার্বক্ষণিক দেখভাল করার জন্য বিশেষায়িত টিম গঠন করা হয়েছে বলেও জানান তিনি।অস্ত্রোপচারে প্রকৃতপক্ষে কি করা হবে জানতে চাইলে ডা. সেন বলেন, হাতের বাড়তি মাংস ফেলে দেয়া হবে। কিন্তু এ কাজটা ততটা সহজ হবে না জেনেও চিকিৎসকরা ঝুঁকি নিয়ে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন।

অস্ত্রোপচারের সময় মুক্তার শরীরে রক্তের প্রয়োজন হতে পারে জেনে আপাতত আট ব্যাগ রক্ত মজুদ রাখা হয়েছে। এছাড়া বেশ কয়েকজন ডোনার প্রয়োজন সাপেক্ষে রক্তদানের জন্য কাল উপস্থিত থাকবেন। ডা. সেন জানান, বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে মুক্তার চিকিৎসা ও আশু অস্ত্রোপচারের সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে তার কার্যালয়ের পরিচালক ডা. জুলফিকার লেনিনকে ঢামেক বার্ন ইউনিটে মুক্তার জন্য চকলেট পাঠান। ডা. লেনিন মুক্তার হাতে প্রধানমন্ত্রীর দেয়া চকলেট তুলে দেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: