সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১২ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জঙ্গি হামলা এড়াতে পরিখা খুঁড়লো নাইজেরিয়ার বিশ্ববিদ্যালয়

1502437693আন্তর্জাতিক ডেস্ক:: নাইজেরিয়ায় উচ্চশিক্ষার এক প্রতিষ্ঠানের নাম ‘মাইদুগুরি বিশ্ববিদ্যালয়’। সাম্প্রতিক প্রায় প্রতিমাসেই আত্মঘাতী বোমা হামলার শিকার হচ্ছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া গোটা দেশের মতোই সেখানে অনেকদিন ধরেই বোমা হামলা, অপহরণ আর গুপ্ত হামলা চালানো হচ্ছে, যার বেশিরভাগই ঘটিয়েছে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম।
জানা গেছে, এই ধরণের ভয়াবহ হামলা থেকে বাঁচতে অভিনব এক সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ। আর তা হলো ‘ট্রেঞ্চ’ খনন। সাধারণত কোনো সামরিক ঘাঁটির চারদিকে ট্রেঞ্চ বা পরিখার দেখা পাওয়া যায়। কিন্তু নাইজেরিয়ায় এই বিশ্ববিদ্যালয়টি এখন সেই ধরণের পরিখা তৈরি করতে বাধ্য হয়েছে।
পুরো গ্রীষ্মকালে তারা মাটি খুঁড়ে পুরো ক্যাম্পাসের চারদিকে দুই মিটার গভীর পরিখা তৈরি করেছে। আর পরিখার মাটি জমিয়ে বিশ্ববিদ্যালয়ের চারদিকে দেয়ালে মতো উঁচু করা হয়েছে। ফলে খোলা মাঠ পেরিয়ে যে আত্মঘাতী বোমাবাজরা সাধারণত সেখানে হামলা করে, তারা এখন আর এই ট্রেঞ্চ বা পরিখা পার হয়ে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে পারবে না। এর ফলে এখন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর শিক্ষার্থীরা নিরাপদে থাকতে পারবে, আশা করছে কর্তৃপক্ষ। বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: