সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৯ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আদিবাসীদের অধিকারে সরকার আন্তরিক নয়

SUST-Pic-3-600x400শাবি সংবাদদাতা:: জাতিসংঘের আদিবাসী বিষয়ক ঘোষণাপত্রের এক দশক পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন করতে সরকার আন্তরিক নয় বলে মন্তব্য করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সংগঠনের নেতারা।

বুধবার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদিবাসী দিবসে এসব কথা বলেন বক্তারা। দিবসটি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’ ক্যাম্পাসে দুপুরে র‌্যালী ও সমাবেশের আয়োজন করে।

সমাবেশে অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, আদিবাসীদের মৌলিক অধিকার, ভূমি, আদিবাসীদের রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক উন্নয়ন, শিক্ষাসহ নিজস্ব ভাষা ও জীবনধারা সংরক্ষণের জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে।

আদিবাসীদের প্রতি সরকারের বৈরী মনোভাব স্পষ্ট উল্লেখ করে সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, আদিবাসীদের অধিকার আদায়ে কিংবা প্রদানে সরকার আন্তরিক নয়। জাতিসংঘের আদিবাসী বিষয়ক ঘোষণাপত্রের এক দশক পেরিয়ে গেলেও তা বাস্তবায়ণে সরকার পক্ষ থেকে তেমন কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি।

সংগঠনটির সভাপতি পরেশ চাকমার সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন প্রক্টর জহীর উদ্দিন আহমেদ, দিবস উদপাযনের আহ্বায়ক তুহিন ত্রিপুরা, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন, সংগঠনের সদস্য পিন্টু চাকমা প্রমুখ।

কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা ও ‘মণিপুরী থিয়েটার’র পরিবেশনায় সাংস্কৃতিক আনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

এদিকে শাবির সমাজকর্ম বিভাগ, সচেতন নাগরিক কেন্দ্র, সিলেট (সনাক) ও এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) যৌথভাবে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: