সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার ঢাকার মশা নিয়ন্ত্রণে গাপ্পি মাছ!

previewনিউজ ডেস্ক:: বর্ষা মৌসুমে চিকুনগুনিয়া জ্বরের ধকলের পর এখন মশা নিয়ন্ত্রণে সাড়ে চারশ কিলোমিটার নর্দমায় গাপ্পি মাছের পোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। একটি গাপ্পি মাছ দিনে গড়ে পঞ্চাশটি লার্ভা ধ্বংস করতে পারে। দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য প্রায় ১৫ লাখ গাপ্পি পোনার প্রয়োজন হবে এবং সিটি করপোরেশনই পোনা উৎপাদনের ব্যবস্থা নেবে বলে জানান মেয়র।

সোমবার রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করার পর চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ক এক সেমিনারে তিনি বলেন, ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রকৃতি প্রদত্ত রোগ। প্রাকৃতিক উপায়ে এর প্রতিরোধ করতে পারলে সেটা সব চেয়ে ভাল হবে। একারণে নর্দমায় গাপ্পি মাছের পোনা ছাড়তে দ্রুত প্রকল্প নেওয়া হবে।’

পোয়েসিলা রেটিকুলাটা প্রজাতির এই রঙিন মাছ অ্যাকুরিয়ামের বাহারি মাছ হিসেবেই পরিচিত। সব ধরনের আবহাওয়ায় এই মাছ দ্রুত মানিয়ে নিতে পারে এবং পানির উপরের অংশে ঘোরাফেরা করে। এই মাছ মশার লার্ভা খেয়ে ফেলে বলে বিভিন্ন দেশে মশক নিয়ন্ত্রণে আগেও গাপ্পির ব্যবহার হয়েছে। তবে গাপ্পি অতি দ্রুত বংশ বিস্তার করে বলে উন্মুক্ত জলাশয়ে এ মাছের ছড়িয়ে পড়া ক্ষতির কারণ হতে পারে বলে মন্তব্য মৎসবিদদের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: