সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪২ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সকল মাদকের ‘বড় হাট’ রাজধানী ঢাকা

1501733750নিউজ ডেস্ক:: দেশের ৬০ জেলায় গত এক বছরে ভয়াবহ মাদক ইয়াবা সংক্রান্ত মামলা হলেও বিস্ময়করভাবে বাকি ৪ জেলা ঠাকুরগাঁও, বান্দরবান,পটুয়াখালী ও ভোলায় একটিও মামলা হয়নি। উদ্ধার হয়নি একটিও ইয়াবা। সম্প্রতি মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের এক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অন্যান্য মাদক দ্রব্য যেমন ফেনসিডিল, হেরোইন, গাঁজা সরবরাহ কমলেও প্রতিবছর বাড়ছে ইয়াবার সরবরাহ। আর সব ধরনের মাদকদের সবচে ‘বড় হাট’ রাজধানী ঢাকা। ঢাকার সঙ্গে যোগাযোগ সহজ হওয়ায় মাদক হাটের বিস্তার ঘটেছে গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভার, টাঙ্গাইল এবং ময়মনসিংহে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মাদক বিস্তারে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী, পাবনা, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, ফরিদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী। ফেনসিডিল, হেরোইনসহ অন্যান্য মাদক দ্রব্যের বিস্তার কিছুটা নিয়ন্ত্রণে আনা গেলেও ইয়াবার বিস্তার রোধ করা যায়নি। প্রতিবছরই বাড়ছে এই মাদকের আগ্রাসন।

মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের পরিচালক ( অপারেশন) পুলিশের ডিআইজি সৈয়দ তৌফিক উদ্দিন আহমেদ বলেন, ৬৪ জেলার মধ্যে চার জেলায় ইয়াবা নিয়ে গত এক বছরে কোনো মামলা হয়নি। এ জন্য বলা যাবে না এসব জেলায় ইয়াবা নেই। এটি ছড়িয়ে পড়েছে দেশের সব জেলায়। তিনি বলেন, এই চার জেলায় কেন ইয়াবা নিয়ে কোনো মামলা হয়নি এ জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্ত শেষেই এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে। কোনো ব্যর্থতা থাকলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

তৌফিক উদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রাপ্ত্য তথ্যে এ ব্যাপারে আমরা নিশ্চিত হয়েছি। তিনি বলেন, সারাদেশে যে পরিমাণ ইয়াবা সরবরাহ হয় তার সিংহভাগই ঢাকায়। আর এগুলো বেশি বিক্রি হয় রাজধানী শহর, ময়মনসিংহ, ফরিদপুর, রাজবাড়ি, চট্টগ্রাম মেট্রো ও কক্সবাজারে। ইয়াবার পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে গাঁজা এবং ফেনসিডিল।

গাঁজার বেশি প্রচলন ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, বগুড়া, রংপুর, খুলনা ও যশোর। অপর দিকে ফেনসিডিল বেশি বেচাকেনা হয় ঢাকা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুর , রাজশাহী খুলনা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: