সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে বন্যার্ত মানুষের জন্য পররাষ্ট্রমন্ত্রীর সুপারিশে বরাদ্দ

বন্যার পানিতে তলিয়ে গেছে তাঁর জন্মভূমির অনেক এলাকা। চরম ভোগাান্তি পোহাচ্ছেন তাঁর নির্বাচনী এলাকাসহ পুরো সিলেটের বন্যার্ত মানুষজন। কষ্টে নিপতিত হওয়া মানুষের কষ্ট স্পর্শ করেছ তাঁকেও।

তাইতো তিনি স্থির হয়ে বসে থাকতে পারেননি ঢাকায়। সব ছেড়ে-ছুঁড়ে ছুটে আসছেন সিলেটে। আসছেন বন্যাকবলিত এলাকার মানুষের জন্য ‘সহায়তার বিশাল নৌকা’ নিয়ে।

বলছি সিলেটের সেই কৃতি ব্যক্তিত্বের কথা। যাঁর জীবনের প্রতিটি ভোর হয় সিলেটের মানুষের ভাবনায়। যাঁর চিন্তার আকাশে সন্ধ্যা নামে সিলেট অঞ্চলের উন্নয়নের চিন্তায়। তিনি আর কেউ নন- সরকারের পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন।

জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রীর সুপারিশে সিলেট জেলার বন্যাকবলিত উপজেলাগুলোর বন্যার্ত মানুষের মাঝে নগদ ১০ লক্ষ টাকা, ১০০ মেট্রিক টন চাল ও ৩০০ ব্যাগ শুকনো খাবার বরাদ্দ দিয়েছে ত্রাণ মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার (১৭ মে) এ সংক্রান্ত সুপারিশ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি বরাবরে জানালে ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশে তাৎক্ষণিকভাবে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-পরিচালক (ত্রাণ-১) সিলেটের জন্য এসব বরাদ্দ পাঠানোর নির্দেশ প্রদান করেন সংশ্লিষ্টদের।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী সিলেট সদর উপজেলার বন্যার্ত মানুষের জন্য বিশেষ বরাদ্দের সুপারিশ করেন। ওই সুপারিশপত্রে তিনি বলেন- ‘আমার নির্বাচনী এলাকা সিলেট-১ সদর উপজেলাধীন ৭ টি ইউনিয়নে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আকস্মিক এই বন্যায় জালালাবাদ ইউনিয়ন ৯৫%, হাটখােলা, মােগলগাঁও ইউনিয়ন ৮৫%, কান্দিগাঁও, খাদিমনগর ইউনিয়নের ৮০%, টুকেরবাজার ৬০%, খাদিমপাড়া ইউনিয়নের ৪০% বাড়ি ও রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

প্রায় ২৫ হাজার পরিবার পানিতে প্লাবিত অবস্থায় রয়েছে। ৩৩ টি বন্যা আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সকল ফসলের জমি পানিতে তলিয়ে গেছে। বন্যায় ৭ টি ইউনিয়নের প্রায় ২৫ হাজার পরিবার ও আনুমানিক ৭১টি গ্রাম বিধ্বস্ত অবস্থায় রয়েছে। বন্যা পরিস্থিতি মােকাবেলায় জরুরিভিত্তিতে প্রয়ােজনীয় খাদ্যসহ অর্থ বরাদ্দ প্রয়ােজন। তাই আমার নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলায় আকস্মিক বন্যা কবলিত নিরাশ্রয় বাসিন্দাদের জন্য বিশেষ বরাদ্দ প্রদানের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরােধ করছি।’

পররাষ্ট্রমন্ত্রীর এই সুপারিশ পেয়েই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশে শুধু সিলেট সদর উপজেলার বন্যাকবলিত মানুষের জন্য আলাদাভাবে ১ হাজার ব্যাগ শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়।

সিলেট জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের এসব বরাদ্দ দ্রুত বন্টন বা বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষ থেকে নির্দেশ প্রদান করা হয়েছে।

এদিকে, বন্যা কবলিত নিজ জন্মভূমি (সিলেট) পরিদর্শন করতে আগামীকাল বুধবার (১৮ মে) ঢাকা থেকে ছুটে আসছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন। দুপুর ১২টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন তিনি।

বিমানবন্দর থেকে মন্ত্রী সরাসরি চলে যাবেন সিলেট সদর উপজেলার বন্যা দুর্গত এলাকায়। সদর উপজেলা ছাড়াও বন্যাকবলিত সিলেটের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন পররাষ্ট্রমন্ত্রী। পরিদর্শনকালে তিনি বন্যার্তদের মাঝে ত্রাণও বিতরণ করবেন।

পরে রাত ৮টা ২০ মিনিটের সময় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেট ছাড়বেন ড. এ কে আব্দুল মোমেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: