সর্বশেষ আপডেট : ৪৭ সেকেন্ড আগে
বুধবার, ২৬ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাদ্রাসা থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দিতে হবে

eduffffডেইলি সিলেট ডেস্ক ::
ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ দু’টি বাদ দিতে দেশের সকল মাদ্রাসাকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। এছাড়া অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত মাদ্রাসাগুলোকে ৩ মাসের মধ্যে অনুমতি নিতে সময় বেঁধে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন এবং জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে গাওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশের প্রেক্ষিতে আজ রোববার এই সংক্রান্ত আদেশ জারি করে সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ক্যাডেট মাদ্রাসাগুলোর অধ্যক্ষদের এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৩ মাসের মধ্যে অনুমোদন ছাড়া প্রতিষ্ঠিত ক্যাডেট মাদ্রাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অনুমতি নিতে হবে। প্রতিষ্ঠানের নামকরণ থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দিতে হবে। এতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতে হবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারি করবেন বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবেন। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, মাদ্রাসা শিক্ষা অধিদফতর কর্তৃক সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নেওয়ার নির্দেশনার পাশাপাশি ছাত্রছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিতের নির্দেশনাও দেওয়া হয়েছে এতে। এতে প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত অডিট কার্যক্রম পরিচালনা করা কথাও বলা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: