সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫৭ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কেউ প্রমাণ করতে পারেনি’

1499914721নিউজ ডেস্ক:: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, তথ্য প্রযুক্তি আইনের ৫৬ ও ৫৭ ধারা শুধুমাত্র সাংবাদিকদের জন্য করা হয়নি। এটা সাধারণ দণ্ডবিধি। ৫৭ ধারা নিয়ে ভুল ব্যাখ্যা করা হচ্ছে। এটা জামিন অযোগ্য অপরাধ, তবে উচ্চ আদালতে গেলে জামিন পাওয়া যায়। এই ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এটা কেউ এখন পর্যন্ত প্রমাণ করতে পারেনি। এটাকে মানবাধিকার বিরোধী বলেও আমিন মনে করি না। গতকাল বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য পীর ফজলুল রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এই ধারাটি তথ্য মন্ত্রণালয় থেকে করা হয়নি। ডিজিটালাইজেশনের ফলে গণমাধ্যমের বিশাল প্রসার ঘটেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ডিজিটাল স্পেস তৈরি হয়েছে। ফলে অনেকে তথ্য প্রযুক্তির অপব্যবহার করে সাম্প্রদায়িক উসকানি, চরিত্র হনন, রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ড, ধর্মীয় বিভেদ সৃষ্টির মতো অপরাধ করে। তখনই কেবল এই আইনের প্রয়োগ হয়। এটা শুধু সাংবাদিকদের জন্য করা হয়েছে— এ কথাটি ঠিক নয়।

ইনু বলেন, কেউ অনলাইনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক ও টুইটারে চরিত্র হনন করে পোস্ট দিলে এই আইনের আওতায় আসবে। এই ধারায় অপরাধ একটা পর্যায়ে জামিনযোগ্য। তিনি বলেন, এরকম ৩০টির বেশি আইন রয়েছে, যেগুলো জামিন অযোগ্য।

অনলাইন নিউজপোর্টালের প্রসারের কথা তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, দেশে ১ হাজার ৮০০’র বেশি অনলাইন পত্রিকা আছে। এ ছাড়া পত্রিকা, টেলিভিশন, সাপ্তাহিক, পাক্ষিকসহ দেশে অনেক গণমাধ্যম রয়েছে। এ সব গণমাধ্যমে কয়েক হাজার সাংবাদিক কাজ করছেন, এর মধ্যে খুবই নগণ্য দু-একজন ৫৭ ধারায় গ্রেফতার হয়েছেন। তা ছাড়া প্রতিটি বিষয় আমরা দেখছি, প্রয়োজনে তথ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় হস্তক্ষেপ করে। মিথ্যা অভিযোগে কেউ গ্রেপ্তার হলে তাকে জামিন দেওয়া হয়। তারপরেও তথ্য প্রযুক্তি বিষয়ক নতুন একটি আইনের খসড়া তৈরি করা হয়েছে। আইনমন্ত্রী দেখবেন ৫৭ ধারা বহাল রাখার দরকার আছে কি-না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: