সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২৫ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে ১৫ বছর ধরে বন্ধ ইউনিয়ণ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

unnamed (9)জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতক:: ছাতকে ইসলামপুর ইউনিয়নে ছনবাড়ী বাজারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি দীর্ঘ ১৫ বছর ধরে পরিত্যাক্ত অবস্থায় পড়ে রয়েছে। এতে সেবা বঞ্চিত হয়ে পড়েছেন ইউনিয়নের প্রত্যন্ত এলাকার রহমতপুর, দারোগাখালী, বৈশাকান্দি, বাহাদুরপুর, নোয়াকুট, নিজগাঁও, রতনপুর, লোভিয়া, রাসনগর, ধনীটিলা, ঢালারপার, বনগাঁও সহ প্রায় ২০টি গ্রামের মানুষ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের আকর্ষণীয় ভবনটি বর্তমানে মাদক সেবন ও জোয়া খেলার আস্তানায় পরিনত হয়েছে। স্থানীয় বখাটেরা এ ভবনে নিরাপদে মাদক সেবন সহ নানা ধরনের অপকর্ম চালিয়ে যাচ্ছে। ইউনিয়নের প্রত্যন্ত এলাকার জন সাধারনের চিকিৎসা সেবা নিশ্চিত করনের লক্ষ্যে ১৯৯০ সালে ছনবাড়ী বাজারে এ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি স্থাপিত হয়। কুড়িয়ে কুড়িয়ে ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রটি চলে ২০০২ সাল পর্যন্ত। এ কেন্দ্রের স্বাস্থ্য সেবার মাধ্যমে তৎকালীন সময়ে উপকৃত হয়েছেন এলাকার জনসাধারণ। স্থানীয় উদয়ণ সমাজ কল্যাণ সংস্থার সভাপতি জাহাঙ্গীর আলম রাসেল, ইউপি সদস্যা হেলিমা বেগম, মনিপুরী সম্প্রদায় স্বপন সিংহ, মুক্তিরযোদ্ধা সন্তান মাসুক মিয়া সহ লোকজন জানান।

২০০২ সালে আকষ্মিক ভাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি মামলার অজুহাতে বন্ধ করে দেয়া হয়। এতে করে সেবা বঞ্চিত হয়ে পড়েন এই এলাকার জন সাধারণ এ কেন্দ্রটি অনেক আবেদন নিবেদন করে এলাকাবাসী ব্যর্থ হয়েছেন। তারা স্বাস্থ্য কেন্দ্রটি আবারও চালু করতে সংশি¬ষ্ট কর্তৃপক্ষের সুদুষ্টি কামনা করছেন। উপজেলা ইসলামপুর ইউনিয়নের ছনবাড়ী বাজার এলাকাটি সীমান্তবর্তী হওয়ার কারণে এখানে জনসাধারণ সুবিধাবঞ্চিত রয়েছেন। ভাল যোগাযোগ ব্যবস্থা না থাকায় সরাসরি উপজেলা ও জেলা শহরের সাথে তাদের যোগাযোগ অনেকটাই কম রয়েছে। দ্রুত রোগী আনা নেওয়া বা প্রাথমিক বিদ্যালয় ছাড়া উ্চ্চ শিক্ষার কোন ব্যবস্থা এ অঞ্চলে নেই।

ইউপি চেয়ারম্যান আব্দুল হেকিম জানান, ছনবাড়ী বাজারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি শীঘ্রই চালু করা প্রয়োজন। এ এলাকায় একটি উচ্চ বিদ্যালয় ও কলেজ স্থাপনের দাবী করেন তিনি। পরিবার কল্যাণ কেন্দ্রের বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অভিজিৎ শর্ম্মা জানান, এ কেন্দ্রটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রাধীন। এছাড়া ভবনের ভূমি নিয়ে মামলা সংক্রান্ত জটিলতা রয়েছে। মামলার বিষয়টি নিস্পত্তি হলে পরিবার কল্যাণ কেন্দ্রটি আবারও চালু হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: