সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রবি শাস্ত্রিই ভারতের নতুন কোচ

ravi-shastri-20170711174229স্পোর্টস ডেস্ক:: দ্বিতীয়বার আবেদন করার সুযোগ দেয়ার পর রবি শাস্ত্রির আবেদন জমা দেয়ার পরই প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল তিনিই হচ্ছেন বিরাট কোহলিদের পরবর্তী কোচ। এমনকি ভারতীয় ক্রিকেট দলের প্রায় সবাই চেয়েছিল শাস্ত্রিই হোক তাদের কোচ।

ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির তিন সদস্য, ভারতের তিন বিখ্যাত ক্রিকেট তারকা শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণরা সাক্ষাৎকার নেয়ার পরও সিদ্ধান্ত নিতে মতামত নিয়েছিলেন বিরাট কোহলির। তখনও সবাই ধরে নিয়েছিল রবি শাস্ত্রিই হচ্ছেন ভারতের পরবর্তী কোচ।

অবশেষে সব জ্বল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ভারতের কোচ হিসেবে নাম ঘোষণা করা হলো রবি শাস্ত্রির। পূর্ববর্তী কোচ অনিল কুম্বলের আগে ২ বছর রবি শাস্ত্রি ভারতীয় ক্রিকেট দলের টিম ডিরেক্টর কাম কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এ সময় বেশ সাফল্যও দেখিয়েছিলেন তিনি।

গত বছর রবি শাস্ত্রিকে বাদ দিয়েই অনিল কুম্বলেকে এক বছরের জন্য ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিসিআই নিয়োগকৃত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি। তবে এই নিয়োগ অধিনায়ক বিরাট কোহলির পছন্দ ছিল না। এ কারণে ধীরে ধীরে বিভিন্ন বিষয়ে মতভেদ তৈরি হতে থাকে কোচ এবং অধিনায়কের মধ্যে।

যা প্রকাশ্য আকার ধারণ করে গত বছর নিউজিল্যান্ডের ভারত সফরের সময় থেকেই। এরপর ভারতীয় ক্রিকেট বোর্ডও চেষ্টা করেছিল কোচ এবং অধিনায়কের মধ্যে বিরোধ মীমাংসার। মীমাংসা তো হয়ইনি, বরং গত মার্চে অস্ট্রেলিয়ার ভারত সফরের সময় সেটা আরও বেড়েছে। যখন ইনজুরড কোহলির পরিবর্তে কুম্বলে বাম হাতি স্পিনার কেদার যাদবকে দলে নিয়েছিলেন। এ সিদ্ধান্ত সম্পর্কে নাকি কোহলি কিছুই জানতেন না এবং এ নিয়ে তিনি ড্রেসিংরুমেই কোচ-অধিনায়কের মধ্যে কথা কাটাকাটি হয়।

সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই দু’জনের মধ্যে বিরোধ প্রকাশ্যে চলে আসে এবং ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের শোচনীয় হারের পর সেই বিরোধের ছাইচাপা আগুন দমিয়ে রাখা যায়নি। ছড়িয়ে পড়ে। যার জের ধরে পদত্যাগের ঘোষণা দেন কুম্বলে। পদত্যাগের কারণ হিসেবে সরাসরি তিনি জানিয়েছেন কোহলির সঙ্গে বিরোধের কারণে।

তার আগেই কোচ নিয়োগের বিজ্ঞাপন দিয়েছিল বিসিসিআই এবং সেই বিজ্ঞাপনের নির্ধারিত তারিখও শেষ হয়ে গিয়েছিল। ওই সময় রবি শাস্ত্রি কোচ হতে আবেদন করেননি। কুম্বলের পদত্যাগের কারণে নতুন করে বিজ্ঞাপন দেয়া হয় এবং রবি শাস্ত্রি নতুন করে আবেদন করেন। রিপোর্ট প্রকাশ হয়েছিল, শচীন টেন্ডুলকার বুঝিয়ে বলার কারণেই রবি শাস্ত্রি কোচ হতে চেয়ে আবেদন জমা দেন।

এরপর থেকেই সব প্রার্থীকে পেছনে ফেলে সবচেয়ে ফেবারিট হিসেবে আলোচনায় চলে আসেন রবি শাস্ত্রি। ১০ জুলাই (সোমবার) কোচ প্রার্থীদের সাক্ষাৎকার নেয় শচীন-সৌরভ-লক্ষ্মণদের সিএসি; কিন্তু তখনই জানা গিয়েছে সিএসি সাক্ষাৎকার নিলেও পরামর্শ নেয়া হবে অধিনায়ক বিরাট কোহলির। ভারতীয় অধিনায়কের সঙ্গে পরামর্শের পরই রবি শাস্ত্রিকে কোচ হিসেবে ঘোষণা দেন তিন সাবেক ক্রিকেটারকে নিয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: