সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন

Moulvibazar Human Chain Picমৌলভীবাজার সংবাদদাতা ::
পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবিতে ‘উই ফর বাংলাদেশ’ আয়োজনে মৌলভীবাজারে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। পরে স্বাস্থ্যমন্ত্রী বরাবরে এ বিষয়ে স্মারকলিপি প্রদান করেন ‘উই ফর বাংলাদেশ’ এর সদস্যবৃন্দ। এস এ এস রুহিনের সঞ্চালনায় ও শাহ ফাহিমের সভাপতিত্বে প্রেসক্লাবের সম্মুখস্থ রাজপথে মানববন্ধনে ‘উই ফর বাংলাদেশ’ এর সদস্যবৃন্দ, তরুণ-তরুণী, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, মানবাধিকার কর্মী, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, চিকিৎসক, আইনজীবী, সমাজকর্মীসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় ৫ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মৌলভীবাজার একটি অগ্রসরমান ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এলাকা। সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে এই জেলার চা, আগর, খনিজ সম্পদ, পর্যটন শিল্প ও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। অথচ শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে পিছিয়ে আছে এই মৌলভীবাজার জেলা। এ জেলার অনেক শিক্ষার্থী মেডিকেলে পড়তে বিদেশ পাড়ি জমায়। উচ্চ মাধ্যমিক পাস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিড়ম্বনায় পতিত হতে হয় প্রতিবছর প্রায় ১৫ হাজার শিক্ষার্থীকে। জেলার বাইরে যেতে না পারায় অনেককেই বঞ্চিত হতে হয় উচ্চশিক্ষা থেকে। এর ফলে ঝরে পড়া শিক্ষার্থীর হার বেড়ে যাচ্ছে। অন্যদিকে, ৭টি উপজেলার প্রায় ২৫ লাখ মানুষের জন্য নেই কোনো মেডিকেল কলেজ। এ কারণে মৌলভীবাজার ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে চিকিৎসা নিতে আসা অধিকাংশ রোগীকে সিলেটে পাঠিয়ে দেয়া হয়। পথিমধ্যে মারা যান অনেক মুমুর্ষ রোগী। এসব কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন জেলার রোগী সাধারণ।

শান্ত প্রকৃতির জেলা মৌলভীবাজারে লেখাপড়ার জন্য রয়েছে উপযুক্ত পরিবেশ। তাই, সার্বিক বিবেচনায় সরকারের শিক্ষা ও স্বাস্থ্য খাতে উন্নয়ন অগ্রযাত্রায় মৌলভীবাজারে দ্রুত একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও একটি মেডিকেল কলেজ স্থাপনের দাবি জানান বক্তারা। মনববন্ধনে বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান, বর্ষীয়ান রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আজিজুর রহমান, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান, জেলা পরিষদের প্যানেল মেয়র হাসান আহমদ জাবেদ, সাংবাদিক হাসানাত কামাল, হোসাইন আহমদ, এমদাদুল হক, ডাঃ এ কে জিল্লুল হক, সামাজিক সংগঠক কয়ছর আহমদ, মুজাহিদ উদ্দিন, মুহিবুর রহমান, ইমন আহমদ, ফজলুর রহমান, রেহনুবা রুবাইয়াৎ, ইহাম মুজাহিদ, মাকসুদ নেওয়াজ, মিরাজ চৌধুরী, শিক্ষক পারভেজ আহমদ, উই ফর বাংলাদেশ এর মো. আজমীর আলী মিতু, ইশরাত জাহান চৌধুরী, মোফাজ্জ্ল হোসেন অনিক, রাকিবুল ইসলাম রাহি, রিয়াদ কোরেশী, পুলক রায়, রুমানা আক্তার চৌধুরী প্রমুখ।

এর আগে মৌলভীবাজার সরকারী কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত ‘উই ফর বাংলাদেশ’ এর আয়োজনে অনুষ্ঠিত পৃথক মানববন্ধনে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে কলেজ অধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, উপাধ্যক্ষ ড. ফজলুল আলী বাপ্পী প্রমুখ বক্তব্য রাখেন। সবশেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: