সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে সিএনজি সমিতির মনগড়া ভাড়া বৃদ্ধি

images (1)মো.মোস্তাফিজুর রহমান, কমলগঞ্জ:: প্রথমে ঈদ বোনাস ও পরবর্তীতে গ্যাসের দাম বৃদ্ধির অজুহাতে অহেতুক মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সবকটি সড়কে সিএনজি অটোরিক্সার ভাড়া বৃদ্ধি করা হয়েছে। প্রশাসনিক অনুমোদন বা আলোচনা ছাড়া সিএনজি সমিতির মনগড়া ভাড়াবৃদ্ধি করে তা স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও জনসাধারণের উপর চাপিয়ে দেওয়া হয়েছে। ভাড়া নিয়ে প্রতিদিনই সিএনজি চালকদের সাথে সাধারণ যাত্রীদের বাকবিতন্ডা, হাতাহাতি এবং মারামারি ঘটনা ঘটছে। শুধু মাত্র কমলগঞ্জ উপজেলার সব কয়টি সড়কে ভাড়া বৃদ্ধির বিষয়টি সোমবার ১০ জুলাই উপজেলা আইন শৃংখলা মিটিংয়ে বিষয়টি উপস্থাপন করা হলে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উপজেলা সিএনজি কমিটির নেতৃবৃন্দকে তলব করবেন বলে সভায় আশ্বাস দিয়েছেন্। মুখে সিএনজি কমিটির নেতারা ভাড়া কমানোর কথা বললেও বাস্তবে তার কোন প্রতিফল ঘটেনি উল্টো আরো ভাড়া বৃদ্ধি করা হয়েছে। ছাত্র থেকে শুরু করে পেশাজীবী পর্যন্ত সবাই ভাড়া নিয়ে দূর্ভোগে পড়লেও প্রশাসন নিরব রয়েছে। ফলে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কমলগঞ্জের সচেতন যুবসমাজ আন্দোলনে যাবার প্রস্তুতি নিচ্ছেন। ভূক্তভোগী যাত্রীরা প্রশাসন বরাবরে লিখিত আবেদনও জানিয়েছেন।

জানা যায়, পবিত্র ঈদুল ফিতরের দিন থেকে কমলগঞ্জের বিভিন্ন সড়কে সিএনজির চালকরা ঈদ বোনাস দাবী করে প্রথম ২/৩দিন যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ৫ থেকে ১০ টাকা ভাড়া আদায় করেছে। ঈদের এক সপ্তাহ পরও ভাড়া না কমায় যাত্রীরা প্রতিবাদ জানালে সিএনজি অটোরিক্সার চালকরা গ্যাস বৃদ্ধির অজুহাত দেখিয়ে ভাড়া বাড়ানো হয়েছে বলে দাবী করে।

যাত্রীরা জানান, কয়েক দফায় পূর্ব থেকে বৃদ্ধি করা ভাড়া বর্তমানে কমলগঞ্জ থেকে জেলা সদরে জনপ্রতি ৩০ থেকে বাড়িয়ে ৪৫ টাকা, ভানুগাছ থেকে শ্রীমঙ্গল ২৫ থেকে বাড়িয়ে ৩৫ টাকা, শমশেরনগর থেকে শ্রীমঙ্গল শহরের ভাড়া ৩৫ থেকে বাড়িয়ে ৫০ টাকা, মুন্সীবাজার থেকে শমশেরনগর ১০ থেকে বাড়িয়ে ২০ টাকা, কমলগঞ্জ থেকে মুন্সীবাজার ১০ থেকে বাড়িয়ে ২০ টাকা, কমলগঞ্জ থেকে ইসলামপুর ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা, শমশেরনগর থেকে কমলগঞ্জ ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা, শমশেরনগর থেকে পতনঊষার ১৫ থেকে বাড়িয়ে ২০ টাকা, উপজেলা থেকে আদমপুর ১৫ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছে। তবে সব থেকে বেশী ভাড়া বৃদ্ধি করা হয়েছে চা বাগান অধ্যুষিত এলাকা ভানুগাছ থেকে পাত্রখোলা সড়কের দূরত্ব মাত্র ১২ কিঃমিঃ, আর দূরত্বের ভাড়া নেওয়া হচ্ছে ২৫ থেকে বাড়িয়ে ৩৫ টাকা ও মাধবপুর ৭ কিলোমিটার ভাড়া নেওয়া হচ্ছে ১৫ থেকে বাড়িয়ে ২০-২৫ টাকা করে। বর্ণিত হারে ভাড়া বৃদ্ধি ছাড়াও রাতের বেলা যাত্রীদের বেকায়দায় ফেলে দ্বিগুন হারে ভাড়া নেওয়ারও অভিযোগ রয়েছে সাধারণ যাত্রীদের।

বিগত ২/৩ বৎসরে কয়েক দফায় ভাড়া বৃদ্ধি করা হয়েছে। আর একবার ভাড়া বৃদ্ধি করলে কমানোর কোন পদক্ষেপ দেখা যায় না। এছাড়া অপ্রাপ্ত বয়স্ক, প্রশিক্ষণবিহীন চালকদের বেপরোয়া চালনায় দুর্ঘটনায় অকালে প্রাণ হারাচ্ছে অনেক। ভাড়াবৃদ্ধিকে কেন্দ্র করে যাত্রীরা প্রতিবাদ জানালে প্রায় সময় চালকদের হাতে নাজেহাল হতে হয়। ফলে যথারীতি পকেট কাটা যাচ্ছে যাত্রীদের। ভাড়া অতিরিক্ত নেওয়াকে কেন্দ্র করে ৯ জুলাই শমশেরনগরের রাধানগরের বাসিন্দা আমিন মিয়া চালকের মারধরে আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সে বর্তমানে চিকিৎসাধীন রয়েছে। প্রতিদিন কোন না কোন জায়গায় ঘটছে হাতাহাতির ঘটনা।
এ বিষয়ে উপজেলা সিএনজি সমিতির সভাপতি আলমাছ মিয়া বলেন, আমি চালকদের সাথে আলোচনা করে ৫টাকা করে কমানোর সিন্ধান্ত নিয়েছি আর ভাড়া কমাতে চালকরা অসম্মতি জানিয়েছেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক বলেন, বিষয়টি অবশ্যই গুরুত্বসহকারে খতিয়ে দেখা হবে। সিএনজি সমিতির সাথে আলোচনা করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: